রবিবার ২৮ মে ২০১৭


আনুষ্ঠানিকভাবে কার্ডিনালের দায়িত্ব নিলেন আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিও


আমাদের অর্থনীতি :
27.11.2016

 

খ্রিস্টীয় দর্পণ ডেস্ক

১৯ নভেম্বর এক ভাবগাম্ভির্যের পরিবেশে আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিও সহ ১৭ জনকে মাথায় লাল টুপি পরিয়ে কার্ডিনাল হিসেবে আনুষ্ঠানিক দায়িত্ব দেন পুণ্য পিতা পোপ ফ্রান্সিস। পোপ ফ্রান্সিস এবং নতুন দায়িত্ব পাওয়া কার্ডিনালগণ এ্যামিরেটাস পোপ ষোড়শ বেনেডিক্টের সঙ্গে এক সৌজন্য সাক্ষাত করেন। লাল বসন পরিহিত নবনিযুক্ত কার্ডিনালগণ দুইটি বাসে করে সেন্ট পিটার্স ব্যাসিলিকা থেকে দা চ্যাপেল অব দ্যা মেটার এসলেসিয়া মনাস্টারিতে যান যেখানে অ্যামিরেটাস পোপ ষোড়শ বেনেডিক্ট থাকেন। তারা অবসরপ্রাপ্ত পোপকে শুভেচ্ছা জানান।

অ্যামিরেটাস পোপ ষোড়ষ বেনেডিক্ট ২০০৫-২০১৩ সাল পর্যন্ত রোমান ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মগুরু পোপের দায়িত্বপালন করেন। কার্ডিনালদের মধ্যে ৩ জন আমেরিকান, বাকিসব কার্ডিনালরা পৃথিবীর বিভিন্ন দেশের রয়েছেন, যেসব দেশ থেকে খ্রিস্টবিশ্বাসীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। নতুন দায়িত্ব নেওয়া ১৩ জন কার্ডিনাল রয়েছেন যাদের বয়স ৮০ বছরের নিচে, তারা নতুন পোপ নির্বাচনে ভোট প্রয়োগ করতে পারবেন।

১২০ কোটি ক্যাথলিকদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস কার্ডিনাল প্যাট্রিককে এমন একটি দেশ থেকে বেছে নিয়েছেন যেখানে মাত্র মোট জনসংখ্যার ০.৩ ভাগ খ্রিস্টান এবং মোট খ্রিস্টভক্তদের মধ্যে ৫০ ভাগ ক্যাথলিক। বাংলাদেশ থেকে ৩২ সদস্যের একটি দল কার্ডিনালের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে অংশ নিতে রোমে যান এবং তারা সেই অনুষ্ঠানে উপস্থিত থেকে ঈশ্বরের গৌরব-প্রশংসা করেন।