রবিবার ২৩ জুলাই ২০১৭


মুখ উজ্জ্বলকারী ওষুধ


আমাদের অর্থনীতি :
25.12.2016

 

ম্যাক্ডোনাল্ড মিঠুন বৈরাগী

 

তোমার স¤œুখে তৃপ্তিকর আনন্দ। গীতসংহিতা ১৬:১১।

খ্রিস্টান যদি সুখী না থাকে তবে তার মধ্যে কোন ত্রুটি আছে! আমরা সুখী হব না কেন?

কোন এক বড়দিনে ইংল্যান্ডে ছেঁড়া জামা পরা, একটি গরীব মেয়েকে রাঁস্তায় অসুস্থ পেয়ে হাসপাতালে নেয়া হল। উৎসব দেখে দেখে সে প্রথম বারের মত যীশুর জন্ম কাহিনী সম্পর্কে জানলো। ‘কিন্তু তিনি (যীশু) কেন এলেন?’ তার প্রশ্ন ছিল। ‘কেননা তিনি তোমায় ভালবাসেন, আর তিনি চান যেন তুমি তাঁর সাথে জীবন যাপন কর’। ছোট মেয়েটি একটি মনোরম গৃহে তাঁর সাথে অনন্তকাল পর্যন্ত থাকতে পারার কথা ভেবে শিহরিত হল।

একদিন সেবিকা তার কামরায় এলে, শিশুটি তার হাত আঁকড়ে ধরে কানে কানে বলল, ‘এখানে আমার এত ভাল লাগছে! মনে হয়, সুস্থ হলেই আমাকে চলে যেতে হবে; তবু আমি এই সুসময় আমার সঙ্গে নিয়ে যাব— অন্ততঃ কিছুটা হলেও। আপনি কি জানেন যে যীশু জন্মেছিলেন?’

‘কেন, অবশ্যই,’ সেবিকা উত্তর দিল। ‘অবশ্যই আমি জানি। কিন্তু তুমি চুপ কর, আর কথা নয়।’ বালিকার চোখ বড় বড় হল। ‘আপনি যীশুর সম্পর্কে জানেন? আপনাকে দেখে ভেবেছিলাম আপনি জানেন না, তাই আমি আপনাকে বলতে যাচ্ছিলাম।’

এবার সেবিকার অবাক হবার পালা আর সে তার চুপ থাকার কথা ভুলে গিয়ে প্রশ্ন করল, ‘কেন, আমাকে কেমন দেখাচ্ছিল?’

‘আর সব লোকেদের মতই। একটু বিষণœ। যীশু জন্মেছিলেন জেনেও আপনি বিষণœ থাকবেন তা আমি ভাবিনি।’ মিসেসঃ হোয়াইট আমাদের বলেন, ‘এক মুহূর্তও ভেবো না যে ধর্মের কারণে তোমরা বিষণœ থাকবে।’! মুখ ভার করা খ্রিস্টানদেরকে শয়তান পছন্দ করে। এই যুক্তি দেখিয়ে শয়তান খ্রিস্টান হওয়া থেকে বিরত রাখে।

একদা এক মিশনারীর কাছে কিছু স্থানীয় লোক অনুরোধ করল, ‘কিছু ওষুধ দিন যাতে আমাদের মুখ উজ্জ্বল থাকে।’ মিশনারী হতবুদ্ধি হয়ে প্রশ্ন করল, ‘তার মানে? মুখ উজ্জ্বল রাখার ওষুধ?’ ‘আপনার খ্রিস্টান ছেলেরা এত হাসি খুশী থাকে আর তাদের মুখ সর্বদা উজ্জ্বল থাকে,’ স্থানীয় লোকেরা বলল। ‘আমরা কিছু ওষুধ চাই যেন আমাদেরও মুখ উজ্জ্বল থাকে।’ উজ্জ্বল মুখের জন্য আপনি কি ওষুধ ব্যবহারের পরামর্শ দেবেন? আমাদের শাস্ত্রপদে এর উত্তর আছেঃ ‘তোমার স¤œুখে তৃপ্তিকর আনন্দ।’ (সংগৃহীত)