সোমবার ২৯ মে ২০১৭


প্রেসিডেন্সির পরও রাজনীতিতে সক্রিয় থাকবেন ওবামা


আমাদের অর্থনীতি :
11.01.2017

শাহিনা আক্তার: মার্কিন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা সবসময়  রাজনীতিতে সক্রিয় থাকবেন এমনটাই বিশ্বাস করে ডেমোক্রেট শীর্ষ নেতারা। গত বুধবার ক্যাপিটল হিলে ওবামা ডেমোক্রেট নেতাদের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠক করেন। বৈঠকে তিনি তার প্রেসিডেন্ট পরবর্তী কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টরা রাজনীতি থেকে নিজেদের একপ্রকার সরিয়ে রেখেছেন। তবে ওবামা এই ধারা অনুসরণ করবেন না বলে মনে করেন ডেমোক্রেট নেতারা।

মেরিল্যান্ডের ডেমোক্রেটিক হাউস প্রতিনিধি ও হুইপ স্টোনি হয়ার বলেন, প্রেসিডেন্ট হিসেবে ওবামা অনেক জনপ্রিয় ও সক্রিয় যা তাকে রাজনীতিতে যুক্ত রাখবে।

ম্যাসাচ্যুয়েটসের ডেমোক্রেটিক হাউস রিপ্রেজেন্টেটিভ জোসেফ কেনেডি বলেন, বারাক ওবামা প্রতিদিনের বিষয়ে নয় বরং অভিবাসন, জলবায়ু কিংবা স্বাস্থ্য বিমার মতো মৌলিক বিষয়ে তার মতামত প্রকাশ করবেন।

এদিকে রিপাবলিকান নেতা লিউক মেসারের মতো কিছু কিছু রিপাবলিকান নেতা মনে করেন বারাক ওবামাও তার পূর্বসুরিদের পথ অনুসরণ করবেন।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামা দেশটির অন্যতম জনপ্রিয় প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতার পালাবদল করছেন। আর আগে এত জনপ্রিয়তা নিয়ে কেউ ক্ষমতা ছাড়েননি। তার পূর্বসুরি জর্জ ডব্লিউ বুশ শেষ পর্যন্ত নিজ দল ও দেশের মানুষের জনপ্রিয়তা ধরে রাখতে পারেননি।

এছাড়া ওবামা কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে দেশে নতুন ধারা তৈরি করেন। যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গরা খুবই অবহেলা ও লাঞ্ছনায় পড়তে হতো। ওবামা সেই ধারা পরিবর্তন করে নতুন ধারা তৈরি করে দিলেন। পরবর্তী জীবন তিনি শিকাগোতেই থাকবেন। দ্য হিল