শনিবার ২৫ ফেব্রুয়ারী ২০১৭


ডিএসইতে লেনদেন ১৭০০ কোটি টাকা ছাড়িয়েছে


আমাদের অর্থনীতি :
12.01.2017

মাসুদ মিয়া: দেশের পুঁজিবাজারে গতকাল সপ্তাহের চতুর্থ কার্যদিবসও সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসইতে লেনদেন ১ হাজার ৭০০ কোটি টাকা ছাড়িয়েছে। এদিকে ডিএসইর ব্রড ইনডেক্স ডিএসইএক্স-এর ইতিহাস সৃষ্টির জন্য দরকার মাত্র ০.১৭ পয়েন্ট। তাহলে এ সূচক যাত্রার ৪ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে যাবে।

ডিএসইএক্স সূচক যাত্রা শুরু করেছে ২০১৩ সালের ২৭ জানুয়ারি। এর মধ্যে এই সূচক ২০১৪ সালের ১২ অক্টোবর সর্বোচ্চ ৫ হাজার ৩৩৪.০৪ পয়েন্টে উঠেছিল। আর চলতি বছরের বুধবার (১১ জানুয়ারি) লেনদেন শেষে এ সূচক ৫৬.৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩৩.৮৮ পয়েন্ট।

গতকাল ডিএসইতে ১ হাজার ৭০৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা গত সাড়ে ৫ বছর বা ২০১১ সালের ৩১ জুলাইয়ের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

ডিএসইতে ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আর ১১৭টি কোম্পানির দর কমেছে এবং ১৫টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এদিন কোম্পানির ৯১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ৩১ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আমান ফিড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৯৬.৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৯৩০.২৩ পয়েন্টে। সিএসইতে ৯৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া ২৭১টি  কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬৮টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭ টির।