শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭
  • প্রচ্ছদ » প্রথম পাতা » এমাজ উদ্দিন অনুষ্ঠানে থেকেও তা শুনলেন না
    ঢাকার নাম পরিবর্তন করতে চান দুদু


এমাজ উদ্দিন অনুষ্ঠানে থেকেও তা শুনলেন না
ঢাকার নাম পরিবর্তন করতে চান দুদু


আমাদের অর্থনীতি :
12.01.2017

 

কিরণ সেখ: বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু ঢাকাকে জিয়া সিটি করার প্রস্তাব করেছেন। গতকাল বুধবার জাতীয় প্রেসক্লাবে ডেমোক্রেটিক মুভমেন্ট আয়োজিত ‘ষড়যন্ত্র ও ওয়ান ইলেভেনের সরকার’ শীর্ষক এ আলোচনা সভায় এ প্রস্তাব দেন তিনি। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাবেক ভিসি ড. এমাজ উদ্দিন আহমেদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলামসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

শামসুজ্জামান দুদু বলেন, রাজধানী ঢাকার নাম পরিবর্তন করে জিয়া সিটি করা হবে। পাশাপাশি গোপালগঞ্জের নাম পরিবর্তন করে মুজিবনগর করা হবে বলেও ঘোষণা দিয়েছেন তিনি। তিনি বলেন, সরকার পিরোজপুর জেলার জিয়ানগর উপজেলার নাম পরিবর্তন করে ইন্দুরকানী করেছেন। ইন্দুরকানী কি জিয়াউর রহমানের চেয়ে বেশি সম্মানিত ব্যক্তি। সরকার গোপালগঞ্জের নাম পরিবর্তন করে মুজিবনগর করছেন না কেন। প্রশ্ন রাখেন দুদু। আওয়ামী লীগকে উদ্দেশ্য করে দুদু বলেন, বিএনপি ক্ষমতায় আসলে গোপালগঞ্জের নাম পরিবর্তন করে মুজিবনগর করব। তবে আপনাদের সঙ্গে আলোচনা করেই করব। কারণ গোপালের চেয়ে মুজিবুর রহমান অনেক সম্মানিত ব্যক্তি।

আওয়ামী লীগকে উদ্দেশ্য করে বিএনপির এ নেতা আরও বলেন, আপনারা শেখ মুজিবুর রহমানকে জাতির জনক বলেন, বঙ্গবন্ধু বলেন। অথচ তার জন্মস্থানের নাম রাখলেন গোপালের নামে। গোপালগঞ্জের নাম পরিবর্তন করে মুজিবনগর করার জন্য আপনাদেরকে আমরা প্রস্তাব দেব। আলোচনা করে নাম পরিবর্তন করব।

সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, ইন্দুরকানী কি জিয়াউর রহমান থেকে বড়। আপনাদের এত ছোট মন মানসিকতা কেন। যেসব স্থানে জিয়াউর রহমানের নাম মুছে ফেলা হয়েছে বিএনপি ক্ষমতায় আসলে এসব নাম যথাযথভাবে প্রতিস্থাপন করা হবে। পরে

অনুষ্ঠানের প্রধান অতিথি এমাজ উদ্দিন আহমেদের সঙ্গে টেলিফোনে এ বিষয়ে কথা হলে বলেন, শামসুজ্জামান দুদু বিষয়টি ‘রাজধানী ঢাকাকে জিয়া সিটি করা হবে’ এভাবে বলেননি। উনি বলেছেন, গোপালগঞ্জকে মুজিবনগর করা হবে। তবে আবার বলতেও পারেন। আমি হয়তো অন্য কিছু নিয়ে তখন ভাবতে ছিলাম। সুতরাং বিষয়টি উনার সঙ্গে কথা বললে ভালো জানতে পারবেন। ডেমোক্রেটিক মুভমেন্ট সভাপতি শাহাদাত হোসেন সেলিম বলেন, শামসুজ্জামান দুদু ভাই বলেছেন, বিএনপি ক্ষমতায় আসলে জনগণের মতামতের ভিত্তিতে ঢাকার নামকরণ করা হবে জিয়া সিটি। অনুষ্ঠানে উপস্থিত বিএনপির নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম বলেন, দুদু ভাই গোপালগঞ্জের নাম পরিবর্তনের কথা বলেছেন। কিন্তু ঢাকার নাম পরিবর্তনের কথা বলেছেন কি না, সেটা সঠিক বলতে পারব না।