মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০১৭
  • প্রচ্ছদ » শেষ পাতা » নির্বাচনে হ্যাকিংয়ের জেরে নিউ হ্যাম্পশায়ারে নিষিদ্ধ রাশিয়ান ভদকা


নির্বাচনে হ্যাকিংয়ের জেরে নিউ হ্যাম্পশায়ারে নিষিদ্ধ রাশিয়ান ভদকা


আমাদের অর্থনীতি :
12.01.2017

পরাগ মাঝি: নভেম্বরে অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে রাশিয়ার হ্যাকিং নিয়ে নানা জল ঘোলা হয়েছে। যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন ইতোমধ্যেই রাশিয়ার উপর কিছু নিষেধাজ্ঞা জারি করেছে এবং কূটনীতিকদের দেশে ফেরত পাঠিয়েছে। তবে, এসব তো রাষ্ট্রীয় সিদ্ধান্ত। যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্য এবার রাশিয়ান ভদকা পরিহার করার ঘোষণা দিয়েছে।

নিউ হ্যাম্পশায়ারের সিনেটর ও ডেমোক্রেটিক নেতা জেফ উডবার্ন মঙ্গলবার অঙ্গরাজ্যটির সব পানশালা থেকে রাশিয়ান ভদকা বিতাড়িত করার আহ্বান জানান এবং রাশিয়ার বিরুদ্ধে আরও কঠোর হওয়ার জন্য একটি দ্বিদলীয় কমিশন গঠনের প্রস্তাব করেন। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর হ্যাকিং বিষয়ে প্রতিবেদনের পর তিনি এই সিদ্ধান্ত নেওয়ার জন্য মনস্থির করেন।

উডবার্নের প্রস্তাবনা অনুযায়ী, কমিশন রাশিয়ান সম্পত্তিকে পরিহার করার জন্য আইন প্রণয়ন করবে এবং রাষ্ট্রীয় লিকার কমিশনে রাশিয়ান পানীয়গুলোকে নিষিদ্ধ করার জন্য চাপ প্রয়োগ করবে। তার দাবি, যুক্তরাষ্ট্রের সব অঙ্গরাজ্য থেকেই যেন রাশিয়ান মদ এবং পণ্যকে বিতাড়িত করা হয়। তিনি বলেন, আমাদের নির্বাচনে হস্তক্ষেপের জন্য রাশিয়ার সঙ্গে আর কোনো বিষয়ে সম্পর্ক রাখার প্রয়োজন বোধ করি না। এ সময় তিনি তার বক্তব্যে নিউহ্যাম্পশায়ারের বীর এবং ইউনিয়ন নেতা বিপ্লবী জেনারেল জন স্টার্কের ১৮০৯ সালের এক চিঠি থেকে কয়েকটি উদ্ধৃতি ব্যবহার করেন।

এক উদ্ধৃতিতে বলেন, ‘আমি বিদেশি প্রভাবের বিরোধী, কারণ সকল বিদেশি প্রভাবই স্বৈরাচারিতার নামান্তর।’ তিনি বলেন, ‘স্বাধীনতায় বাঁচো, নয়তো মরো।’

উল্লেখ্য, স্মিরনফ, সেদকা, গ্রে গুজ এবং এ্যাবসোলুটের মতো রাশিয়ান ভদকাগুলো আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে বেশ জনপ্রিয়। দ্য হিল