শনিবার ২৫ ফেব্রুয়ারী ২০১৭


পাকিস্তান সীমান্ত বন্ধের সিদ্ধান্ত নিয়েছে চীন


আমাদের অর্থনীতি :
12.01.2017

লিপি পারভীন: পাকিস্তানের সীমান্ত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চীনের জিনজিয়াং প্রদেশের সরকার। পাকিস্তানে দিন দিন বৃদ্ধি পাওয়া জঙ্গিবাদের সহিংসতা থেকে দেশকে সুরক্ষা করার জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। মঙ্গলবার সিনহুয়া নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে জিনজিয়াং প্রদেশের  চেয়ারম্যান শারদ জাকির সীমান্ত সীল করার সিদ্ধান্তের কথা জানান।

যদিও পাকিস্তানের সঙ্গে চীনের সবসময়ই সুসম্পর্ক বিরাজমান। তবে সম্প্রতি পাকিস্তান ও আফগানিস্তানে যেভাবে ইসলামি জঙ্গিবাদীরা মাথা চাড়া দিয়ে উঠছে, তাতে সত্যিই দেশের নিরাপত্তার বিষয় নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন জিনজিয়াং প্রদেশের রাজনৈতিক নেতারা।

২০১৬ সালের ২৮ ডিসেম্বর পাকিস্তানের জঙ্গিরা চীনের হোতানে আক্রমণ চালায়। ওই আক্রমণে চীনের ৫ জন নাগরিক নিহত হয়। এরপর থেকেই পাকিস্তান- চীন সীমান্ত বন্ধ করে দেওয়ার জন্য তৎপরতা দেখা দিয়েছে দেশটির সরকারের।

চীন জিনজিয়াংয়ের পাকিস্তান সীমান্ত বন্ধ করে দেওয়ার বিষয়ে বেশি তৎপর হয়ে উঠেছে। কেন না এ প্রদেশের সীমান্তের সঙ্গে পাকিস্তান, আফগানিস্তানসহ আরও চারটি প্রদেশের সীমান্ত রয়েছে। তাই চীনকে যেকোনো সন্ত্রাসী আক্রমণের হাত থেকে সুরক্ষা করতে পাকিস্তানের সঙ্গে চীনের সীমান্ত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জিনজিয়াং সরকার। টাইমস অব ইন্ডিয়া। সম্পাদনা: সুমন ইসলাম