মঙ্গলবার ২৩ মে ২০১৭


চীনে ম্যাকডোনাল্ড ২ বিলিয়ন ডলারে বিক্রি


আমাদের অর্থনীতি :
12.01.2017

জাকির হোসেন: যুক্তরাষ্ট্রের বিখ্যাত ফাস্টফুড প্রস্তুতকারক প্রতিষ্ঠান ম্যাকডোনাল্ড তার চীন ও হংকংয়ের কার্যক্রম ২.০৮ বিলিয়ন ডলারে বিক্রি করতে যাচ্ছে। চীনের রাষ্ট্রমালিকানাধীন প্রতিষ্ঠান সিটিক লিমিটেড ও বেসরকারি প্রতিষ্ঠান কার্লাইল গ্রুপ ম্যাকডোনাল্ড কিনছে। নিউইয়র্ক টাইমস

গত সোমবার ম্যাকডোনাল্ড বিক্রির ব্যাপারে একটি চুক্তি হয়। সিটিক ও কার্লাইল গ্রুপ আগামী ২০ বছরের জন্যে চীনে ম্যাকডোনাল্ড-এর কার্যক্রম পরিচালনা করবে। চুক্তি অনুযায়ী সিটিক মোট মালিকানার ৫২ ভাগ এবং কার্লাইল গ্রুপ ২৮ ভাগ শেয়ার পাবে ও প্রয়োজনীয় বিনিয়োগ করবে। বাকি ২০ ভাগ শেয়ার ম্যাকডোনাল্ডের মালিকানায় থাকবে।

ম্যাকডোনাল্ড-এর প্রধান নির্বাহী স্টিভ ইস্টারব্রুক বলেন, চীন ও হংকং-এ ম্যাকডোনাল্ডের জন্য প্রচুর প্রবৃদ্ধির সুযোগ রয়েছে। তিনি আরও আশা করেন, এই যৌথ মালিাকানা বিশ্বের বৃহত্তম ব্রান্ডে পরিণত হবে।

ইস্টারব্রুক ২০১৫ সালে ম্যাকডোনাল্ড-এর দায়িত্ব নেন। তবে প্রতিষ্ঠানটির উৎপাদন কমে যাওয়ার ব্যাপারে অর্থনেতিক মন্দাকে দায়ী করেন।

চীনে ম্যাকডোনাল্ড-এর ২৪০০ এবং হংকং-এ ২৪০টি রেস্টুরেন্ট রয়েছে।

সাংহাইভিত্তিক চীনের সিনিয়র বাজার বিশ্লেষক বেন ক্যাভেন্ডার বলেন, ম্যাকডোনাল্ড পূর্ব থেকেই নিরাপদ বিনিয়োগ এবং আধুনিকায়নের জন্য অংশীদার খুঁজছিল।

সিটিক চেয়ারম্যান চ্যাং জেনমিন বলেন, এই চুক্তি সিটিক এর জন্য চীনের ভোক্তাদের জন্যে বিনিয়োগে কৌশলগত সুবিধা দেবে।

চীনের ইস্ট-ওয়েস্ট হসপিটালিটি গ্রুপের প্রেসিডেন্ট জোয়েল সিলভারস্টেইন বলেন, যদি ম্যাকডোনাল্ড ছোট শহরগুলোতে ছড়িয়ে পড়ে তাহলে সেখানে প্রবৃদ্ধির সুযোগ রয়েছে।

১৯৯০ সাল থেকে চীনে পশ্চিমা খাদ্যাভ্যাস জনপ্রিয়তা পেতে থাকে এবং তখন থেকেই ম্যাকডোনাল্ড ও কেএফসি বাণিজ্যে যুদ্ধে অবতীর্ণ  হয়।

চীনের বাজারে এ ধরনের যৌথ মালিকানা ব্যবসা কতটা সফলতা পায় তা এখন দেখার বিষয়। সম্পাদনা: রাশিদ রিয়াজ