বুধবার ২২ নভেম্বর ২০১৭
  • প্রচ্ছদ » শেষ পাতা » ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল’ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি


‘ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল’ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি


আমাদের অর্থনীতি :
12.01.2017

আউয়াল চৌধুরী: ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ এই স্লোগানকে সামনে রেখে পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৭ এর পর্দা উঠছে আজ বৃহস্পতিবার বিকাল ৩টায়। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত উৎসবটি চলবে ১২-২০জানুয়ারি পর্যন্ত। এই উৎসবের উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি জনাব মো. আবদুল হামিদ।

গতকাল বুধবার দুপুর ১২টায় ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে রেইনবো চলচ্চিত্র সংসদ। সেখানে উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল ফিল্ম ফেস্টিভ্যাল সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন। কনফারেন্সে আরো উপস্থিত ছিলেন, মিডিয়া ব্যক্তিত্ব ম. হামিদ, সামিয়া জামান, হায়দার রিজভী, হেড অফ প্রোগ্রাম ইরানী নির্মাতা জোহরা জামালীসহ আরো অনেকে।

চলচ্চিত্র উৎসবটি লেবানিজ নির্মাতা মাই মাসরি পরিচালিত, ৮৯তম অস্কারে মনোনীত ‘থ্রি থাওসেন্ট নাইটস’ চলচ্চিত্র দিয়ে এর পর্দা উঠবে। তার আগে মহামান্য রাষ্ট্রপতি এর উদ্বোধন করবেন। বিশেষ অতিথী হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি। সভাপতিত্ব করবেন, শাহরিয়ার আলম এমপি। এবারের উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৬৭টি দেশের মোট ১৮৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে বাংলাদেশের ১৫টি চলচ্চিত্র প্রদর্শিত হবে এবং বাংলাদেশের চলচ্চিত্র ‘মাটির প্রজার দেশে’র প্রিমিয়ার অনুষ্ঠিত হবে।

এ ছাড়া বিশ্বখ্যাত প্রয়াত ইরানি চলচ্চিত্র নির্মাতা আব্বাস কিয়ারোস্তামির চলচ্চিত্র ‘ক্লোজআপ’ ‘টেস্ট অব চেরি’ ‘দ্য উইন্ড উইল ক্যারি আস’ দ্য সার্টি ফাইড কপি’ ও ‘লাইক সামওয়ান ইন লাভ’ প্রদর্শিত হবে। অন্যদিকে তুর্কী বিখ্যাত নারী নির্মাতা ইয়াসিম ইয়াস্তাওগলুর ‘জার্নি টু দি সান’ আরাফ, ‘ওয়েটিং ফরদি ক্লাউডস’সহ ৫টি চলচ্চিত্র ও  ফ্রান্স, নরওয়ে, জার্মানী, ইউকে, ইন্ডিয়াসহ পৃথিবীর বিখ্যাত নির্মাতাদের চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে। উৎসবে চলচ্চিত্রগুলোকে ৮টি সেকশনে ভাগ করে প্রদর্শিত হবে। এশিয়ান কমপিটিশন, রেট্রোস্পেকটিভ, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড সেকশন,  চিল্ড্রেননস ফিল্ম সেকশন, স্পিরিচুয়াল সেকশন, উইমেন ফিল্ম মেকারস সেকশন, শর্ট এন্ড ইন্ডিপেন্ডেন্ট ফিল্মস সেকশন, নর্ডিক ফিল্ম সেকশন।

চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে- জতীয় যাদুঘরের মূল মিলনায়তন ও সুফিয়া কামাল মিলনায়তন, শওকত ওসমান মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁয়েসেস, আমেরিকান কালচার সেন্টার এবং স্টার সিনেপ্লেক্সে।

এ বিষয়ে উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল বলেন, এই উৎসবটি আয়োজনের জন্য আমরা দীর্ঘ একটি বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছি। আমাদের নয়জনের একটি টিম আছে, যারা বাংলাদেশসহ বিভিন্ন দেশের। তাদের সকলের প্রচেষ্টায় আমরা এবার ২৫ বছর পূর্তি উৎসব পালন করতে যাচ্ছি। এর মাঝে ঢাকা ইন্ট্যারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল এর উদ্যোগে চলছে একটি ফিল্ম ওয়ার্কশপ। এবং আগামী ১৫ জানুয়ারী মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামানের পরিচালনায় দিনব্যাপি চলচ্চিত্র বিষয়ক আলোচনা অনুষ্ঠানের আয়োজন থাকছে। সেখানে চলচ্চিত্র কর্মী ছাড়াও যে কেউ অংশ গ্রহন করতে পারবে। এটি আলিয়ঁস ফ্রঁসেসের নিচতলা আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত হবে।

ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে ৫ সদস্য বিশিষ্ট একটি স্বাধীন আন্তর্জাতিক জুরি বোর্ড় থাকবে। যারা সেরা চলচ্চিত্র নির্বাচন করবে। সেরা নির্মাতা পাবে একটি ক্রেস্ট, একটি সার্টিফিকেট এবং এক লক্ষ্য টাকা। সম্পাদনা: সুমন ইসলাম