রবিবার ২২ অক্টোবর ২০১৭


আব্রাহামের পরীক্ষা


আমাদের অর্থনীতি :
29.01.2017

 

খ্রিস্টীয় দর্পণ ডেস্ক

আব্রাহামকে ঈশ্বর হারন শহর ছেড়ে চলে আসতে বলেছিলেন এবং তিনি প্রতিজ্ঞা করেছিলেন যে, আব্রাহামের বংশধরেরা এমন একটি বিশাল জাতি হবে যে, আকাশের তারা এবং সমুদ্রের বালিকণার মত তাদের গুনে শেষ করা যাবে না।

মাঝে মাঝে আব্রাহাম আকাশের দিকে তাকিয়ে ঈশ্বরের প্রতিজ্ঞার কথা মনে করতেন আর ভাবতেন অনেকদিন হলো কিন্তু আমদের তো এখনও কোন ছেলেমেয়ে হল না। তারপর আব্রাহাম ও সারা যখন বুড়া-বুড়ি হয়ে গেলেন তারা সন্তানের আশা প্রায় ছেড়েই দিলেন। আর তখনই ইস্হাকের জন্ম হল। সারা তার সন্তান ইস্হাককে দেখলেন তিনি খুবই খুশি হলেন এবং আনন্দে হাসতে লাগলেন।

ধীরে ধীরে, ইস্হাক বড় হতে থাকে। তারপর একদিন ঈশ্বর আব্রাহামের পরীক্ষা করার সিদ্ধান্ত নিলেন। ঈশ্বর বললেন, ‘আব্রাহাম, আমি চাই তুমি ইস্হাককে অর্থাৎ তোমার একমাত্র ছেলেকে, যাকে তুমি খুব ভালবাস, তাকে নিয়ে মোরিয়া দেশে যাও এবং আমার উদ্দ্যেশে উৎসর্গ কর।’

আব্রাহামের পরীক্ষা এই কথা আব্রাহাম যেন বিশ্বাস করতে পারছে না। ঈশ্বর কি সত্যিই চান যে, সে তার ছেলেকে নিজ হাতে মেরে ফেলুক! যদিও ঈশ্বর প্রতিজ্ঞা করেছিলেন, কিন্তু আব্রাহাম সবসময় ঈশ্বরের উপর বিশ্বাস রাখতে শিখেছিলেন। তাই পরের দিন সকালে তারা মোরিয়া দেশের দিকে রওনা করলেন। ইস্হাক কাঠের বোঝা মাথায় নিল আর অব্রাহামের কাছে ছিল ছোরা আর আগুন জ্বালাবার জিনিস।

তিন দিন ধরে তারা হাঁটতে লাগলেন। আব্রাহাম ভাবতেই পারছেন না এই যাত্রা শেষ হবার পর তাকে কি কঠিন কাজ করতে হবে। কিন্তু তিনি ইস্হাককে এর কিছুই জানান নি। তারা মোরিয়ার সেই জায়গার কাছাকাছি চলে এসেছেন। তখন ইস্হাক বাবাকে জিজ্ঞেস করল, বাবা আমাদের কাঠ ও আগুন জ্বালাবার জিনিস আছে, কিন্তু ঈশ্বরের কাছে উৎসর্গ করবার জন্য ভেড়ার বাচ্চা কোথায়?

আব্রাহামের পরীক্ষা সেই কথা শুনে আব্রাহামের খুব কষ্ট হল। তিনি বললেন, ‘ঈশ্বরই ভেড়ার বাচ্চা যুগিয়ে দেবেন’। তারপর তারা সেই জায়গায় পৌঁছে উৎসর্গের জন্য বেদি তৈরী কর তার উপর কাঠ সাজালেন। এরপর আব্রাহাম ইস্হাককে বেঁধে বেদির উপরে শুইয়ে দিলেন। তিনি ইস্হাককে উৎসর্গ করা জন্য ছোরা হাতে নিতেই ঈশ্বর তাকে ডেকে বললেন, ‘আব্রাহাম, থাম! ছেলেটির গলায় ছোরা চালিও না। আমি এখন জানলাম তোমার আমার উপর কত বিশ্বাস। আমি জানি, তোমাকে যাই করতে বলি তুমি তা করবে। তুমি জঙ্গলের দিকে তাকিয়ে দেখ, সেখানে একটি ভেড়ার বাচ্চা দেখতে পাবে যার শিং জঙ্গলে আটকে আছে। তুমি ওটাই উৎসর্গ কর।’

আব্রাহাম ভয়ে কাঁপতে থাকা ইস্হাকের বাধা দড়ি খুলে দিয়ে বেদি থেকে নামিয়ে দিলেন। তারা মনের আনন্দে ধন্যবাদের সঙ্গে সেই ভেড়াটিকে বেদির উপরে উৎসর্গ করলেন। ঈশ্বর আবারও আব্রাহামের কাছে সেই আশ্চর্য আশীর্বাদের প্রতিজ্ঞা রক্ষা করলেন। কারণ আব্রাহাম পরীক্ষার সময়ও ঈশ্বরের উপরে বিশ্বাস রেখেছিলেন এবং বাধ্য ছিলেন।