সোমবার ২৫ সেপ্টেম্বর ২০১৭


বিশ্বে সব চেয়ে বেশি নির্যাতনের শিকার খ্রিস্টানরা


আমাদের অর্থনীতি :
29.01.2017

 

খ্রিস্টীয় দর্পণ ডেস্ক

গত বছর বিশ্বে বিভিন্ন ধর্মবিশ্বাসীদের মধ্যে সবচেয়ে বেশি নির্যাতনের শিকার হয়েছেন খ্রিস্টানরা। ইটালির প্রতিষ্ঠান ‘সেন্টার ফর স্টাডিস অন নিউ রিলিজিওনস’ এর প্রতিবেদনে এই তথ্য উঠে আসে। তারা জানায়, ২০১৬ খ্রিস্টাব্দে ৯০ হাজার খ্রিস্ট বিশ্বাসীকে তাদের ধর্ম বিশ্বাসের জন্য হত্যা করা হয়েছে, যাদের এক তৃতীয়াংশই প্রাণ হারিয়েছেন আইএসআইএস এর হাতে। গবেষণা প্রতিবেদনটিতে আরো উল্লেখ করা হয়, ৬০ কোটি খ্রিস্টভক্ত নিজেদের ধর্ম পালনে বাধাগ্রস্ত হয়েছন, নির্যাতনের শিকার হয়েছেন।

খ্রিস্ট বিশ্বাসীদের ভয়ঙ্কর নির্যাতন যেমন শিরচ্ছেদ করা হয়েছে। তাদের ভোগ করতে হয়েছে কারাদন্ড। যদিও খ্রিস্টবিশ্বাসীদের সংখ্যা সারা বিশ্বে তুলনামূলক বেশি কিন্তু কোন কোন স্থানে সংখ্যালঘু হিসেবে খ্রিস্ট বিশ্বাসীরা সবচেয়ে অসহায় এবং নির্যাতনের শিকার হচ্ছেন, বলা হয় প্রতিবেদনটিতে। মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও এশিয়ার দেশগুলোতে খ্রিস্ট বিশ্বাসীরা সবচেয়ে বেশি নির্যাতনের শিকার হচ্ছেন।

নাইজেরিয়া, সুদান, কেনিয়া, তানজেনিয়ায় বোকো হারাম ভয়ঙ্করভাবে খ্রিস্টানদের উপর নির্যাতন চালিয়েছে গতবছর। এশিয়ার দেশগুলোতে সংখ্যাগুরু জনগোষ্ঠীর ধর্মান্ধদের আক্রমণের শিকার হয়েছেন খ্রিস্টভক্তরা। ইরান, পাকিস্তান, সৌদি আরব এবং অন্যান্য উপসাগরীয় অঞ্চলগুলোতে দিন দিন খ্রিস্টভক্তদের উপর চাপ বাড়ছে। নির্যাতনের ভয়ে অনেক খ্রিস্টভক্তরা দেশ ছেড়ে অন্য দেশে চলে যাচ্ছে বলে প্রতিবেদনে বলা হয়।