বুধবার ২৩ অগাস্ট ২০১৭


প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ওবামা কি নতুন চাকরিতে যোগ দেবেন?


আমাদের অর্থনীতি :
16.02.2017

 

ডেস্ক রিপোর্ট: ৮ বছর খুব ব্যস্ত ছিলেন তিনি। বিশ্বের শক্তিধর রাষ্ট্রের প্রধান হিসেবে তার তো ফুরসত থাকার কথাও নয়। তিনি বারাক হুসেন ওবামা। ৮ বছর পর হোয়াইট হাউস ছেড়েছেন গত মাসে। অখ- অবসরে এদিক-ওদিক ঘুরে বেড়ালেও একজন চরম ব্যস্ত মানুষ কতদিন আর বেকার বসে থাকতে পারেন? আজকাল

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকে চাকরির প্রস্তাব দিয়েছে স্পোটিফাই। গান বাজনার অনলাইন সংস্থাটি বিশ্বজুড়ে বেশ জনপ্রিয়। সংস্থাটির মুখ্য কার্যনির্বাহী অফিসার নিজেই চাকরির প্রস্তাবটি দিয়েছেন ওবামাকে।

সুইডেনের সংস্থা স্পোটিফাই। ২০০৮ এ এদের যাত্রা শুরু। আমাদের দেশে বিভিন্ন ওয়েবসাইটে যেমন অনলাইনে গান শোনার ব্যবস্থা আছে, তেমনই বিশ্বজোড়া অনলাইন সঙ্গীত সাধনার অগ্রগণ্য প্রতিষ্ঠান স্পোটিফাই। বেসরকারি এই সংস্থাটি ৫০ টির বেশি ভাষায় সঙ্গীত অনলাইনে সম্প্রচার করে। এদের কর্মীর সংখ্যা ১৬০০। দপ্তর আছে ২০টি শহরে। এমন একটি সংস্থার কর্মী হতে কে না চায়?

ইউরোপের অধিকাংশ স্থান ছাড়াও আমেরিকা অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড ছাড়া এশিয়ার কয়েকটি দেশে স্পোটিফাই বেশ জনপ্রিয় হলেও সংস্থাটি এখনও দক্ষিণ এশিয়াতে পা রাখেনি। ওয়েবসাইটের সঙ্গে সঙ্গে অ্যাপ্সের মাধ্যমে গান শোনা যায় স্পোটিফাইয়ে। শ্রোতা ইচ্ছেমতো গান শুনতে পারেন একটানা, শিল্পী থেকে শুরু করে অ্যালবাম অনুযায়ী পছন্দের গান বেছে নিতে পারেন। নিজের পছন্দ অনুযায়ী প্লে লিস্ট বা গানের তালিকা তৈরি করে রাখা যায়। স্পোটিফাইয়ে মোট কত গান আছে জানেন? ৩ কোটি। ২০১৬ এর জুনের হিসেব অনুযায়ী ১০ কোটি। এর মধ্যে ৪ কোটি শ্রোতা গান শোনার জন্য গ্রাহক চাঁদা দেন। বাকিরা বিনা পয়সার শ্রোতা। একজন শিল্পীর কত গান শ্রোতাদের অনুরোধ অনুযায়ী শোনানো হল, তার ভিত্তিতে গায়ক গায়িকারা রয়্যালিটি পান।

পাঠক হয়তো গোড়ায় ভেবেছিলেন, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের জন্য এটা কি কোনো জুতসই কাজ হতে পারে! স্পোটিফাইয়ের বিবরণ শুনে নিশ্চয়ই সে ভুল ভেঙেছে। এমনকি ওবামা নিজেই এই কাজের জন্য আগ্রহ প্রকাশ করেছেন। সম্প্রতি ইনস্টাগ্রামে প্রাক্তন এই প্রেসিডেন্ট লিখেছেন, ‘আমি এখনও স্পোটিফাইয়ে চাকরির জন্য অপেক্ষা করছি। কারণ আপনারা সবাই আমার প্লে-লিস্ট পছন্দ করেছেন।’ প্রেসিডেন্ট থাকাকলীন ওবামা স্পোটিফাইয়ের জন্য গানের তালিকা বা প্লে লিস্ট তৈরি করে দিয়েছিলেন।

তা বেশ জনপ্রিয়তা পেয়েছিল। তাই ওবামার আগ্রহের কথা জানতে পেরে স্পোটিফাইয়ের মূখ্য কাযনির্বাহী অফিসার ড্যানিয়েল এ্যক্ ওবামাকে চাকরির প্রস্তাব দিয়েছেন গত মাসে। তিনি টুইটে লিখেছেন, ‘আমি শুনেছি ওবামা স্পোটিফাইয়ে যোগ দিতে ইচ্ছুক। আমরা চাই এমন একজনকে যিনি কমপক্ষে ৮ বছর একটি দেশকে নেতৃত্ব দিয়েছেন এবং অবশ্যই তাকে নোবেল বিজেতা হতে হবে।’ স্পোটিফাইয়ের এই যোগ্যতামানই বলে দিচ্ছে প্রার্থী কে! সম্পাদনা: মাসুম মুনাওয়ার