রবিবার ২০ অগাস্ট ২০১৭
  • প্রচ্ছদ » আমাদের বিশ্ব » ইসরায়েল ও ফিলিস্তিনের সমস্যা সমধানে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানে জোর নেই ট্রাম্পের


ইসরায়েল ও ফিলিস্তিনের সমস্যা সমধানে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানে জোর নেই ট্রাম্পের


আমাদের অর্থনীতি :
16.02.2017

 

কামরুল আহসান : হোয়াইট হাউসের একজন উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, ইসরায়েল ও ফিলিস্তিনের দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ব্যাপারে ট্রাম্পের জোর নেই।  ইসরায়েল ও ফিলিস্তিনের সমস্যা শুধু সে দুটো দেশের মধ্যে বিদ্যমান সমস্যা নয়, বরং এটি একটি আন্তজার্তিক ইস্যু, এবং এ- দুটো দেশের শান্তিচুক্তির উপর নির্ভর করে সমগ্র মধ্যপ্রাচ্যের শান্তি।

অনেক দিন থেকেই আন্তজার্তিক রাজনৈতিক বিশ্লেষকরা দাবি করে আসছেন দুটি স্বাধীন রাষ্ট্রই একমাত্র সমাধান এই চলমান সংকটের। ফিলিস্তিনও একটি স্বাধীন রাষ্ট্রের দাবিদার। দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ভিত্তিকে ১৫ জানুয়ারি ফ্রান্সে ৭০ টি দেশের প্রতিনিধি এক হয়েছিলেন। তবে সে শান্তি আলোচনা ব্যর্থ হয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু সে আলোচনা বয়কট করেছিলেন। তিনি বলেছিলেন, সেটা নাকি ইসরায়েলের বিরুদ্ধে চক্রান্ত।

বুধবার নেতানিয়াহু ওয়াশিংটন গেছেন। হোয়াইট হাউজে ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করেছেন। ট্রাম্প বলেছেন দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ব্যাপারে তারও কোনো জোরজবরদস্তি নেই। তাতে তার আস্থাও নেই। সেটা কোনোদিন হবে না। দুই রাষ্ট্রভিত্তিক সমাধানই তাদের মধ্যে শান্তি আনবে না। আসল কথা হচ্ছে শান্তি, আলোচনার মাধ্যমেই শান্তি আসতে হবে। সেই শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে ট্রাম্প যে- কোনো সহযোগিতা করবেন বলে জানিয়েছেন তার মুখপাত্র। কিন্তু, সেই শান্তি প্রক্রিয়ার যে কী হবে তা জানাননি ট্রাম্প। দ্য হিল, সম্পাদনা: এম রবিউল্লাহ