বৃহস্পতিবার ২৯ জুন ২০১৭


মোবাইলে যাচ্ছে প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তির অর্থ


আমাদের অর্থনীতি :
16.02.2017

তরিকুল ইসলাম সুমন: দুর্নীতে রোধে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তির অর্থ দেওয়া হবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের মায়ের অথবা অভিভাবকের মোবাইলে এ অর্থ পাঠানো হবে।  আগামী ১ মার্চ সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা (গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে) এ কার্যক্রমের উদ্বোধন করবেন বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় জানান, প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট শিক্ষার্থীর সংখ্যা ১ কোটি ৯৫ লাখ ৫২ হাজার ৯৭৯ এবং প্রাক-প্রাথমিকে ৩০ লাখ ৮৮ হাজার ৪৬০ জন। শতভাগ শিক্ষার্থীকে উপবৃত্তির আওতায় আনার পর ১ কোটি ৩০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তির দেওয়া হচ্ছে। রূপালী ব্যাংকের শিওর ক্যাশ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তির অর্থ দেওয়ার জন্য গত বছরের অক্টোবরে ‘মায়ের হাসি’ নামে বিনামূল্যে সিম বিতরণ করে টেলিটক।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, পীরগঞ্জ, টুঙ্গীপাড়া ও পার্বতীপুর উপজেলায় ওইদিন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তি বিতরণ কার্যক্রম শুরু করা হবে। পর্যায়ক্রমে ২১ উপজেলায় উপবৃত্তির অর্থ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেওয়া হবে।

প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের প্রতিমাসে ১শ’ টাকা এবং প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের ৫০ টাকা করে উপবৃত্তি দেওয়া হচ্ছে। প্রতি তিনমাস পর পর শিক্ষার্থীরা এ উপবৃত্তির অর্থ দেওয়া হচ্ছে। সম্পাদনা: এনামুল হক