সোমবার ২৯ মে ২০১৭


বায়ুদূষণে মৃত্যুর সংখ্যায় শীর্ষে ভারত


আমাদের অর্থনীতি :
16.02.2017

এম রবিউল্লাহ: পৃথিবীতে বায়ুদূষণের ফলে মৃত্যুর ঘটনায় শীর্ষে রয়েছে ভারত ও চীন। এ দুদেশে বায়ুদূষণের কারণে অকালমৃত্যুর হার ৫২ ভাগ, যা গোটা পৃথিবীতে বায়ুদূষণের কারণে মৃত্যুহারের অর্ধেক।

স্টেট গ্লোবাল এয়ার-২০১৭ এর প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সালে ওজন গ্যাস ও এর প্রভাবে ফুসফুসজনিত রোগে মৃত্যুবরণ করেছে ২ লাখ ৫৪ হাজার মানুষ। মঙ্গলবার বোস্টনে প্রকাশিত এই প্রতিবেদনে আরও বলা হয়, বায়ুদূষণে মৃত্যুর দিক দিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে ভারত। এ হার বাংলাদেশের চেয়ে ১৩ ভাগ ও পাকিস্তানের চেয়ে ২১ ভাগ বেশি।

বিশ্বের ৯২ শতাংশ মানুষ দূষিত বাতাসে শ্বাস নিচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। গবেষণাকারী সংস্থা হেলথ ইফেক্ট ইনস্টিটিউট (এইচইআই) এর গবেষক ড্যান গ্রিনবাউন বলেন, ‘বিশ্বব্যাপী বায়ুদূষণের পরিমাণ দিনদিন বাড়ছে। নতুন সমীক্ষা করে আমরা বায়ুদূষণের কারণে কেন অকাল মৃত্যু হয় তার বিস্তারিত ওয়েবসাইটে দেওয়া হয়েছে। কিছু কিছু জায়গায় পরিস্থিতির উন্নতি হলেও বেশিরভাগ স্থান এখনো বিপজ্জনক পরিস্থিতিতে রয়েছে।’

ওয়াশিংটন ইউনিভার্সিটি ও ব্রিটিশ কলম্বিয়া ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন বিভাগের প্রায় ২ হাজার গবেষকের সহযোগিতায় এ প্রতিবেদনটি তৈরি করেছে রিসার্চ ইনস্টিটিউট এইচইআই।

প্রতিবেদনটি পড়ে বিজ্ঞান ও পরিবেশবিষয়ক কেন্দ্রের অনুমিতা রায় চৌধুরী বলেন, ‘ভারতের বায়ুদূষণ এখন আর উদাসিনতার জায়গায় নেই। প্রতিনিয়ত মানুষ অসুস্থ ও অকালমৃত্যুর দিকে যাচ্ছে। এই দায় অস্বীকার করা যায় না। বায়ু পরিশোধনে উল্লেখযোগ্য ব্যবস্থা গ্রহণ করতে হবে।’ টাইমস অব ইন্ডিয়া