বৃহস্পতিবার ১৪ ডিসেম্বর ২০১৭


চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প হলো শহীদ মিনার প্রাঙ্গণে


আমাদের অর্থনীতি :
16.02.2017

রিকু আমির: ৩৫ বরেণ্য চিত্রশিল্পী তুলির ছোঁয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। শিল্পকলা একাডেমি এই আর্ট ক্যাম্প আয়োজন করেছে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে। শহীদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভের পরই এই আয়োজন অনুষ্ঠিত হতো শিল্পকলা একাডেমির ভেতর।

গতকাল সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ক্যাম্পটি শহীদ মিনার প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে দেখা গেছে। এটি উদ্বোধন করেন- শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও চিত্রকর সামঞ্জিত রায় চৌধুরী। তিন সারিতে, প্যান্ডেলের নিচে ও ফাল্গুনের ধুলির উপর দাঁড়িয়ে চিত্রশিল্পীরা কাগজে তুলি ও রঙের ছোঁয়ায় আঁকেন কল্পনায় থাকা কাক্সিক্ষত চিত্র। বেশিরভাগেরই ছবি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কেন্দ্রিক।

চারুকলা বিভাগের পরিচালক, চিত্রশিল্পী মো. মনিরুজ্জামান দৈনিক আমাদের অর্থনীতিকে জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ প্রতি বছরই দেশের প্রতিথযশা চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প আয়োজন করে থাকে। তিনি মনে করেন, মাতৃভাষাকে সম্মান জানানোর এটা একটা পন্থা।

প্রতি বছর এ ক্যাম্পে নতুন নতুন চিত্রশিল্পীদের আগমন ঘটে। ক্যাম্প উন্মুক্ত ছিল জনসাধারণের জন্যেও। সকালে ও বিকালে ক্যাম্পটিতে বেশকিছু সাধারণ মানুষের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য সংখ্যায়।

মনিরুজ্জামান বলেন, দেশে আমরা যত আর্ট ক্যাম্প করেছি, সেসব ক্যাম্প থেকে প্রাপ্ত ছবিগুলো দিয়ে এ বছরই চিত্র প্রদর্শনী করার পরিকল্পনা আছে। শিল্পকলা একাডেমিতে এটা অনুষ্ঠিত হবে। এখানে শিশুদের আঁকা ছবিও থাকবে। প্রদর্শনীতে প্রায় ৫০০ ছবি স্থান পাবে। সম্পাদনা: এনামুল হক