সোমবার ২৫ সেপ্টেম্বর ২০১৭
  • প্রচ্ছদ » প্রথম পাতা » বিশ্বব্যাংককে জবাবের উপর নির্ভর করবে  তাদের অনুদান ভবিষ্যৎ : ওবায়দুল কাদের


বিশ্বব্যাংককে জবাবের উপর নির্ভর করবে  তাদের অনুদান ভবিষ্যৎ : ওবায়দুল কাদের


আমাদের অর্থনীতি :
16.02.2017

 

আল হেলাল শুভ: পদ্ম সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ নিয়ে বিশ্বব্যাংকের কাছে জবাব চাওয়া হবে। এ জবাবের ওপর নির্ভর করবে বাংলাদেশ তাদের কাছ থেকে কোন টাকা নেবে কিনা। এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল আওয়ামী লীগ আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর শাহবাগের গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তে ‘ট্যানারি শিল্প স্থানান্তর-পরিবেশ সংরক্ষণ ও জাতীয় উন্নয়ন’ শীর্ষক ওই সেমিনারের আয়োজন করা হয়।

পদ্মা সেতু প্রকল্প নিয়ে বিশ্বব্যাংকের কাছে জবাব চেয়ে ওবায়দুল কাদের বলেন, সন্দেহেরে বশবর্তী হয়ে বিশ্বব্যাংক কেন বাংলাদেশকে অপমান করল তার জবাব দিতে হবে। জবাব না দিলে আগামী দিনে বাংলাদেশের কোনো প্রকল্পে বিশ্বব্যাংকের (ফান্ড) অনুদান আসবে কিনা ভেবে দেখতে হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনা যেমন জনপ্রিয় আওয়ামী লীগকেও তেমন জনপ্রিয় দলে পরিণত করতে হবে। আমরা ইতোমধ্যে অ্যাকশন শুরু করে দিয়েছি। ঢাকা কলেজের ঘটনার পর ওই রাতেই ১৯ জনকে দল বহিষ্কার করেছি। সিরাজগঞ্জের শাহজাদপুরে পৌরসভার চেয়ারম্যান যা ঘটাল এরপর তাকে গ্রেফতার করা হয়েছে। দল থেকে বহিষ্কার করা হয়েছে। সামনের দিনগুলোতে আপনারা এ ধরনের অ্যাকশন আরও দেখবেন।

বাংলাদেশের দূষণের পরিমাণ তুলে ধরে তিনি বলেন, আমাদের অনাগত শিশুদের জন্য বাসযোগ্য বাংলাদেশে গড়ার জন্য সবাইকে কাজ করে যেতে হবে। কিন্তু আমাদের বায়ু দূষণ, পানি দূষণে সর্বস্বান্ত আমরা। বসবাস অযোগ্য (আনলিভিবেবল) শহরে পরিণত হয়েছে ঢাকা সিটি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অনুষ্ঠানের সমন্বয়ক আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। সম্পাদনা: এনামুল হক