সোমবার ২৭ ফেব্রুয়ারী ২০১৭


রাশিয়ার কূটনীতিকের সঙ্গে মাইকেল ফ্লিনের ফোনালাপ প্রমাণিত


আমাদের অর্থনীতি :
16.02.2017

জাহিদ আল রাফি: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের বিরুদ্ধে দায়িত্ব গ্রহণের আগেই যুক্তরাষ্ট্রে রুশ কূটনীতিক সার্গে কিসলায়েকের সঙ্গে ফোনে কথোপকথনের অভিযোগের প্রমাণ পায়।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার একজন সাবেক কর্মকর্তা মার্কিন জনপ্রিয় গণমাধ্যম নিউইয়র্ক টাইমসকে জানান, ফ্লিনের ফোন রেকর্ড যাচাইয়ের মাধ্যমে জানা যায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টার দায়িত্ব গ্রহণের আগেই তিনি যুক্তরাষ্ট্রে রুশ কূটনীতিক সার্গে কিসলায়েকর সঙ্গে বেশ কয়েকবার ফোনালাপ করেছেন। যা মার্কিন যুক্তরাষ্ট্রের আইনবিরোধী। তার বিরুদ্ধে দায়িত্ব গ্রহণের আগেই রাশিয়ার উপর জারি করা মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আশ্বাস প্রদানের অভিযোগ রয়েছে।

তিনি জানান, ফ্লিনের ফোন রেকর্ডের মাধ্যমে রুশ কূটনীতিক সার্গে কিসলায়েকের সঙ্গে ফোনালাপের প্রমাণ পাওয়া গেলেও ফোনালাপে কি আলোচনা হয়েছে বা ফোনালাপে ফ্লিন-কিসলায়েক ছিলেন কিনা কিংবা এতে প্রেসিডেন্ট ট্রাম্পের সম্পৃক্ততা রয়েছে কিনা তার সম্পূর্ণ বিবরণ দেয়নি গোয়েন্দারা। এছাড়া মার্কিন নির্বাচনে রাশিয়ার হ্যাকিংয়ের জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি বলে গণমাধ্যমকে জানান তিনি।

তিন চারজন সাবেক কর্মকর্তা নিউইয়র্ক টাইমসকে জানান, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হ্যাকারদের জড়িত থাকার কারণে ট্রাম্প হোয়াইট হাউসের প্রতিনিধিত্ব পেয়েছেন কিনা তা খুঁটিয়ে দেখার সময়েই এই ফোনালাপ হয়েছে। তদন্তের মাধ্যমে এই প্রমাণ পেয়েছেন তারা।

গোপন সূত্র নিউইয়র্কে টাইমসকে জানান, ট্রাম্পের প্রচারণাকালে ফ্লিন কয়েকবার রাশিয়ার গোয়েন্দা সংস্থার সঙ্গে ফোনালাপ করেছেন। এছাড়াও রাশিয়া-যুক্তরাষ্ট্রের মধ্যে পারস্পরিক ব্যবসায়িক সম্পর্ক রয়েছে বলে জানান তারা।

এদিকে মাইকেল ফ্লিন নিউইয়র্ক টাইমসকে বলেন, এটা সম্পূর্ণ হাস্যকর বিষয়। নির্বাচনের আগে তিনি রাশিয়ার কোনো কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করেননি। গোয়েন্দা তদন্ত কর্মকর্তারা তার বিরুদ্ধে বিভ্রান্তিকর তথ্য দিয়েছে বলে অভিযোগ করেন তিনি।

রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তারা জানান, দায়িত্ব গ্রহণের আগেই ফ্লিন ফোনালাপে রাশিয়ার গোয়েন্দা কর্মকর্তা সার্গে কিসলায়েককে রাশিয়ার উপর যুক্তরাষ্ট্রের জারি করা সব নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আশ্বাস দেন।

দায়িত্ব গ্রহণের কয়েকদিনের মধ্যেই মঙ্গলবার পদত্যাগ করেন ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন। তার এই পদত্যাগ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সবচেয়ে কম সময়ের। তার পদত্যাগের পরপরই রাশিয়ার গণমাধ্যমের টুইটার একাউন্টে ফ্লিনের পদত্যাগকে ‘অবসর’ বলে টুইট করা হয়। দ্য হিল, সিএনএন। সম্পাদনা: এম রবিউল্লাহ