শনিবার ২৯ এপ্রিল ২০১৭
  • প্রচ্ছদ » শেষ পাতা » যুক্তরাষ্ট্রের সাগরে ক্ষেপণাস্ত্র মোতায়েন করে রাশিয়া চুক্তি ভঙ্গ করেছে : মার্ক টোনার


যুক্তরাষ্ট্রের সাগরে ক্ষেপণাস্ত্র মোতায়েন করে রাশিয়া চুক্তি ভঙ্গ করেছে : মার্ক টোনার


আমাদের অর্থনীতি :
16.02.2017

 

শাহীনা আক্তার: যুক্তরাষ্ট্রের দেলাওয়ারের আন্তজার্তিক জলসীমায় ক্ষেপণাস্ত্র মোতায়েন করে মস্কো চুক্তি ভঙ্গ করেছে বলে অভিযোগ করেছেন দেশটির সিনিয়র সামরিক কর্মকতা মার্ক টোনার।

যুক্তরাষ্ট্রের দেলাওয়ার উপকূল থেকে ৭০ কিলোমিটার দূরে সাগরে ক্রুজ ক্ষেপনাস্ত্র মোতায়েন করেছে রাশিয়া। এ ক্ষেপণাস্ত্র মোতায়েন করে রাশিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে ল্যান্ডমার্ক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেন টোনার। মঙ্গলবার নিউইয়র্ক টাইমসে রাশিয়ার ক্ষেপণাস্ত্র মোতায়েনের খবরটি প্রথম প্রকাশিত হয়।

সিএনএনকে তিনি বলেন, দেলাওয়ারের সাগরে রাশিয়া এসএসসি-৮ নামের ক্রুজ মিসাইল মোতায়েন করেছে। এটি ৫০০ থেকে সাড়ে ৫ হাজার কিলোমিটার পর্যন্ত আঘাত আনতে সক্ষম। এই ক্রুজ মোতায়েন ১৯৮৭ সালের ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস চুক্তি ভঙ্গ বলেও অভিযোগ করেন টোনার। রাশিয়া ২০১৪ সালেও নিয়ম না মেনে মিসাইল পরীক্ষা চালায়।

ক্রেমলিনের সঙ্গে ওয়াশিংটনের একটি উষ্ণ সম্পর্ক গড়ে উঠবে এমন প্রত্যাশা ব্যক্ত করেছিলেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু প্রেসিডেন্ট পদে দায়িত্ব গ্রহণের অল্প কিছুদিনের মধ্যেই রাশিয়ার এমন পদক্ষেপ ট্রাম্প প্রশাসনের দুর্বলতা মনে করা হচ্ছে। সেইসঙ্গে এটিকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ ও কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের অস্ত্র নিয়ন্ত্রণ সংস্থার নির্বাহী পরিচালক ড্যারিল কিমবল বলেন, রাশিয়া যুক্তরাষ্ট্র-রাশিয়ার অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ভঙ্গ করেছে। এই চুক্তির ফলে ইউরোপে আমাদের মিত্র দেশগুলোর মধ্যে স্নায়ু যুদ্ধ বন্ধ হয়েছিল ও পারমাণবিক হুমকি মুক্ত ছিল।

মঙ্গলবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে মাইকেল ফ্লিন পদত্যাগ করেন। ভাইস প্রেসিডেন্ট মাইন পেন্সসহ হোয়াইট হাউসের শীর্ষ স্থানীয় কর্মকর্তাদের বিভ্রান্ত করার অভিযোগ মেনে নিতে পদত্যাগ করেন। এই ঘটনার পরপরই রাশিয়ার ক্ষেপণাস্ত্রের বিষয়টি নতুন করে সংকটের সম্মুখীন করবে ট্রাম্প প্রশাসনকে। সিএনএন ও ফক্স নিউজ, সম্পাদনা: এম রবিউল্লাহ