বুধবার ২৬ এপ্রিল ২০১৭


বয়স্ক মায়ের সন্তান বেশি মেধাবী হয়


আমাদের অর্থনীতি :
17.02.2017

প্রিয়াংকা আচার্য্য: বেশি বয়সে কোনো মা সন্তান ধারণ করলে তার সে মেধাবী হয় বলে এক গবেষণায় বলা হচ্ছে। বেশি বয়সে গর্ভধারণ ও প্রসবে জটিলতা থাকলেও সন্তান মেধাবী হয় বলে দাবি করছে ব্রিটেনের একদল গবেষক।

তারা দীর্ঘ সময় নিয়ে বিভিন্ন বয়সী মায়েদের নিয়ে এ গবেষণা চালান। তিনটি পর্যায়ে এ গবেষণাটি করা হয়। প্রথম ধাপে ১৯৫৮ সালে ন্যাশনাল চাইল্ড ডেভেলপমেন্ট স্টাডি এ গবেষণা পরিচালনা করে। এরপর ১৯৭০ সালে ব্রিটিশ কোহর্ট স্টাডি এবং ২০০১ সালে মিলেনিয়াম কোহর্ট স্টাডি এ কার্যক্রম চালায়। বাচ্চাদের ১০ বা ১১ বছরে মেধা পরীক্ষা করা হয়।

এ গবেষণায় দেখা গেছে, বয়স্ক মায়ের সন্তানরা হয় স্বাস্থ্যবান, লম্বা এবং অল্প বয়স্ক মায়ের সন্তানের তুলনায় একটু বেশিই মেধাবী। তবে বয়স্ক মায়ের সন্তানের স্বাস্থ্য বা মেধা ভাল থাকার পিছনে বেশি সময় ধরে মায়েদের যতœ, পড়াশোনা এবং সচেতনতা কাজ করে বলে গবেষণায় উঠে এসেছে।

গবেষণায় আরও দেখা যায় বয়স্ক মায়েদের ক্ষেত্রে গর্ভধারণ ও সন্তান প্রসবে পূর্বে যেসব জটিলতা দেখা দিত জলবায়ু পরিবর্তন ও চিকিৎসাশাস্ত্রের উন্নতির ফলে এখন সেসব জটিলতা অনেকাংশে কমে গেছে। সূত্র: দি ইনডিপেন্ডেন্ট/সম্পাদনা: রাশিদ