সোমবার ২০ নভেম্বর ২০১৭
  • প্রচ্ছদ » প্রথম পাতা » মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বিদেশ সফর নিয়ে আন্তর্জাতিক রাজনীতিতে উদ্বেগ


মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বিদেশ সফর নিয়ে আন্তর্জাতিক রাজনীতিতে উদ্বেগ


আমাদের অর্থনীতি :
17.02.2017

লিহান লিমা: মার্কিন যুক্তরাষ্ট্র্রের সেরা কূটনৈতিক পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের প্রথম বিদেশ সফর, এশিয়ান ও ইউরোপীয় দেশগুলোর প্রতি ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রনীতি, রাশিয়া ও চীনের প্রতি যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গি নিয়ে উদ্বেগ বইছে আন্তর্জাতিক রাজনীতিতে।

এক মাস আগেই, টিলারসন ট্রান্স আটলান্টিক জোট ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের প্রতি ট্রাম্প প্রশাসনের দায়বদ্ধতার কথা উল্লেখ করেছেন।

ইতোমধ্যেই নিজের কর্মপরিকল্পনা নির্ধারণ করেছেন তিনি। আসছে সপ্তাহের বুধবার জি-২০ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে জার্মানি যাবেন নতুন প্রশাসনের এই পররাষ্ট্রমন্ত্রী।

এতে থাকবেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভও। দুজনের মধ্যে আলাদা বৈঠক করার কথা রয়েছে। দায়িত্ব গ্রহণের আগে টিলারসন তিনি তেল কোম্পানি এক্সন মবিল এর সিইও ছিলেন। সেই সূত্রে রাশিয়ার সাথে ব্যবসায়িক সম্পর্ক ছিল টিলারসনের। তাই এই বৈঠক বন্ধুত্বপূর্ণ হবে বলে মনে করছেন অনেকেই।

তবে রাশিয়ার প্রতি ওবামা প্রশাসনের আরোপিত নিষেধাজ্ঞার পর  কিভাবে দেশটির সাথে সম্পর্কোন্নয়ন করা হবে সেটি নিয়ে কোনো সুস্পষ্ট কথা বলেন নি টিলারসন। আইএস-এর উদারহণ দিয়ে তিনি বলেছেন দুই দেশই দ্বি-পাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করবে।

কিছু না বললেও মনে করা হচ্ছে টিলারসন-ল্যাভরভ বৈঠকে ট্রাম্প প্রশাসনের রাশিয়ার সাথে সম্পর্ক, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা পরামর্শক মাইকেল ফ্লিনের পদত্যাগ, মার্কিন নির্বাচনে রাশিয়ার জড়িত থাকার বিষয় নিয়ে আলোচনা করা হবে।

এছাড়া টিলারসন ব্রিটেন, তুর্কি, ইতালি, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া, জাপান, আর্জেন্টিনা এবং ব্রাজিলের কূটনীতিকদের সাথে ব্যক্তিগতভাবে দেখা করবেন। বৈঠকগুলোতে যুদ্ধবিধস্ত ইয়েমেনের বর্তমান পরিস্থিতি, ইরানের সমর্থিত শিয়া বিদ্রোহী ও সিরিয়ার সহিংসতার ওপর গুরুত্বারোপ করা হবে।

সপ্তাহের কর্মপরিকল্পনায় টিলারসন এই সফরে তার সাথে মার্কিন সাংবাদিকরা থাকবেন কি না এই বিষয়টি এড়িয়ে যান। এবিসি নিউজ, সম্পাদনা: এম রবিউল্লাহ