রবিবার ২৮ মে ২০১৭
  • প্রচ্ছদ » প্রথম পাতা » স্বাধীনতা পুরস্কারের জন্য বিভিন্ন ক্ষেত্রে ১৫ ব্যক্তি ও বিমান বাহিনী মনোনীত


স্বাধীনতা পুরস্কারের জন্য বিভিন্ন ক্ষেত্রে ১৫ ব্যক্তি ও বিমান বাহিনী মনোনীত


আমাদের অর্থনীতি :
17.02.2017

আনিসুর রহমান তপন: জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য এ বছর ১৫ বিশিষ্ট ব্যক্তি ও বিমান বাহিনীকে ‘স্বাধীনতা পুরস্কার, ২০১৭‘ দেওয়ার জন্য মনোনীত করেছে সরকার। গতকাল মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৩ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এ পদক বিতরণ করবেন। পদকপ্রাপ্ত ব্যক্তিগণ হলেন, গ্রুপ ক্যাপ্টেন (অব.) শামসুল আলম বীর উত্তম, আশরাফুল আলম, শহীদ মো. নজমুল হক, মরহুম সৈয়দ মহসিন আলী, শহীদ এনএম নাজমুল আহসান, শহীদ ফয়জুর রহমান আহমেদ।

চিকিৎসাবিদ্যায় অধ্যাপক এএইচএম তৌহিদুল আনোয়ার চৌধুরী ছাড়াও সাহিত্যে বিশেষ অবদান রাখায় রাবেয়া খাতুন ও মরহুম গোলাম সামদানী কোরায়শীকে স্বাধীনতা পুরস্কার দিচ্ছে সরকার।

তাছাড়া সংস্কৃতিতে বিশেষ অবদান রাখায় অধ্যাপক এনামুল হক ও ওস্তাদ বজলুর রহমান বাদল এবং সমাজসেবায় খলিল কাজী ওবিই, গবেষণা ও প্রশিক্ষণে শামসুজ্জামান খান ও অধ্যাপক ললিত মোহন নাথ (প্রয়াত) এবং জনপ্রশাসনে অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান।

এছাড়াও প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ বিমান বাহিনীকে এ বছর স্বাধীনতা পুরস্কার দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, স্বাধীনতা পুরস্কার দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতিবছর এ পুরস্কার দিয়ে আসছে। এজন্য পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে আঠার ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়। সম্পাদনা: এনামুল হক