রবিবার ২০ অগাস্ট ২০১৭


শেখ হাসিনাই অন্তর্বতীকালীন সরকারের প্রধান হবেন : তোফায়েল


আমাদের অর্থনীতি :
17.02.2017

 

হাসান আরিফ: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আগামী নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন শেখ হাসিনার সরকার অন্তর্বতীকালীন সরকারের দায়িত্ব পালন করবে। এসময় শেখ হাসিনার হাতেই নির্বাহী ক্ষমতা থাকবে। আর কে এম নুরুল হুদার নেতৃত্বে গঠিত নির্বাচন কমিশনই নির্বাচন পরিচালনা করবে।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে পশ্চিমবাংলার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, আগামী নির্বাচনের সময় শেখ হাসিনার সরকারই যে অন্তর্বতীকালীন সরকারের দায়িত্ব পালন করবে তা নিয়ে কোনও ধরনের দ্বিধা, দ্বন্দ্ব বা সংশয় ফখরুল ইসলাম আলমগীরদের থাকা উচিত নয়। এখন তারাই সিদ্ধান্ত নিক ওই নির্বাচনে বিএনপির ভূমিকা কি হবে না হবে। ২০১৯ সালের ২৯ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে যে কোনোদিন বাংলাদেশের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা আদালতে বিচারাধীন। রায় কী হবে তা আমরা কেউ জানি না। তবে বিদ্যমান আইন অনুসারে কারও যদি দুই বছরের সাজা হয় সেক্ষেত্রে তিনি নির্বাচনে অযোগ্য হবেন। কাজেই খালেদা জিয়ার সাজা হয়ে জেলে গেলে বাংলাদেশের কোনও নির্বাচন হবে না বলে ফখরুল ইসলাম আলমগীর যে হুমকি দিয়েছেন, তা কেবল মহাসচিব হিসেবে তাকে দিতে হয়। আর বাংলাদেশের কোনও নির্বাচন বন্ধ করার ক্ষমতা বিএনপির নেই। তা অতীতেও প্রমাণিত হয়েছে। ভবিষ্যতেও সে ক্ষমতা তাদের হবে না বলেও তিনি বলেন।

বাণিজ্য মন্ত্রী বলেন, এখন থেকে প্রতিবছর ২৫ মার্চ গণহত্যা দিবস পালন করা হবে। আর ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশত বছর অত্যন্ত জাকজমপূর্ণ ভাবে পালন করার জন্যও প্রস্তুতি নেওয়া হচ্ছে। সম্পাদনা: এনামুল হক/রাশিদ