রবিবার ২০ অগাস্ট ২০১৭
  • প্রচ্ছদ » প্রথম পাতা » জেলা প্রশাসক সম্মেলনের অগ্রগতি প্রতিবেদন
    ১৪ ডিসিকে দ্রুত প্রতিবেদন পাঠাতে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশ


জেলা প্রশাসক সম্মেলনের অগ্রগতি প্রতিবেদন
১৪ ডিসিকে দ্রুত প্রতিবেদন পাঠাতে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশ


আমাদের অর্থনীতি :
17.02.2017

 

আনিসুর রহমান তপন : জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন জমা দিতে ব্যর্থ ১৪ জেলা প্রশাসককে ১০ দিনের মধ্যে নিজ নিজ প্রতিবেদন পাঠানোর নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সম্প্রতি সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় এমন নির্দেশনা দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানাগেছে।

গাজীপুর, মানিকগঞ্জ, শরীয়তপুর, রাজবড়ী, গোপালগঞ্জ, কক্সবাজার, খাগড়াছড়ি, ফেনী, ঠাকুরগাঁও, লালমনিরহাট, মৌলভীবাজার, ভোলা, বরিশাল ও বড়গুনা জেলার জেলাপ্রশাসকরা প্রধানমন্ত্রীর নির্দশনা বাস্তবায়ন সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন এখনও মন্ত্রিপরিষদ বিভাগে পাঠায়নি।

ঢাকার বিভাগীয় কমিশনার হেলালুদ্দিন আহমেদ এ প্রসঙ্গে জানান, ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে মাঠ প্রশাসনকে প্রধানমন্ত্রী যে ১৯ দফা নির্দেশনা দিয়েছেন, তা বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন প্রতিমাসের প্রথম ১০ তারিখের মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে। যা ১৪ জেলা প্রশাসক পাঠাতে পারেননি।

কারণ হিসেবে তিনি জানান, মাঠ প্রশাসনের অন্যতম গুরুত্বপূর্ণ জেলা প্রশাসন সরকারি নীতিনির্ধারনী সিদ্ধান্ত বাস্তবায়ন থেকে শুরু করে জনগুরুত্বপূর্ণ অনেক সিদ্ধান্ত বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। আইন-শৃঙ্খলা রক্ষার প্রতি সতর্ক দৃষ্টি রাখাসহ জেলার নাগরিকদের সার্বিক উন্নয়নেও ব্যাপক ভূমিকা রাখেন ডিসিরা। তাই জনগুরুত্বপূর্ণ এসব কাজের ব্যস্ততার মাঝে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন পাঠাতে পারেনি। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সময় বেধে দেওয়ায় অগ্রগতির প্রতিবেদন পাওয়া যাবে আশা করা যায়।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানাগেছে, জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে মাঠ প্রশাসনকে দেয়া প্রধানমন্ত্রীর নির্দেশনাসমূহ কতটুকু বাস্তবায়ন হয়েছে তার অগ্রগতি প্রতিবেদন পাঠায়নি ১৪ জেলা প্রশাসন। জেলা প্রশাসকদের এধরণের উদাসীনতায় ক্ষোভ প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রধানমন্ত্রীর দেওয়া নির্দেশনা বাস্তবায়ন সংক্রান্ত প্রতিবেদন ১০ দিনের মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর জন্য নির্দেশ দেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। সম্পাদনা: তরিকুল ইসলাম সুমন