রবিবার ২৬ মার্চ ২০১৭


ক্ষমা চেয়ে পার পেলেন ময়মনসিংহের এসপি


আমাদের অর্থনীতি :
17.02.2017

এস এম নূর মোহাম্মদ: মৃত্যুর পরও পলাতক দেখিয়ে মামলা চলার ঘটনায় নিঃশর্ত ক্ষমা চেয়ে পার পেয়েছেন ময়মনসিংহের পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম। আদালতের তলবে গতকাল ট্রাইব্যুনালে হাজির হয়ে আইনজীবীর মাধ্যমে ক্ষমার আবেদন করেন নুরুল ইসলাম। পরে শুনানি শেষে বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাকে ভবিষ্যতের জন্য সতর্ক করে দিয়ে ক্ষমার আবেদন মঞ্জুর করেন।

তবে একই বিষয়ে পুলিশের মহাপরিদর্শক যে ব্যাখ্যা দিয়েছেন, সেখানে তার স্বাক্ষর না থাকায় তা গ্রহণ করেননি আদালত। তাই আইজিপিকে দশ দিনের  মধ্যে নিজের স্বাক্ষর করা প্রতিবেদন আদালতে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল আদেশে আদালত বলেন, এখন ট্রাইব্যুনালের আদেশে গুরুত্ব দেওয়া হয় না। নাক সিঁটকানো ভাব পুলিশ বিভাগের। এটা বিচার ব্যবস্থার প্রতি বড় ধরনের দায়িত্বে অবহেলা।

এর আগে মারা যাওয়ার পরও পলাতক দেখিয়ে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের ওয়াজ উদ্দিনের বিরুদ্ধে মামলা চলায় গত ১২ জানুয়ারি অসন্তোষ প্রকাশ করেন আদালত। সেই সঙ্গে গাফিলতির বিষয়ে ব্যাখ্যা দিতে ময়মনসিংহের পুলিশ সুপারকে তলব করা হয়। এছাড়া পুলিশের মহাপরিদর্শককেও লিখিতভাবে তার ব্যাখ্যা জমা দিতে বলেন আদালত। গতকাল রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন। পুলিশ সুপারের পক্ষে শুনানি করেন আইনজীবী এ এম আমিনউদ্দিন। সম্পাদনা: এনামুল হক