মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০১৭


মঙ্গলগ্রহে শহর তৈরি করার ঘোষণা আমিরাতের


আমাদের অর্থনীতি :
17.02.2017

এম রবিউল্লাহ: একের পর এক বড় বড় অবকাঠামো নির্মাণ করে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিচ্ছে উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাত। এবার দেশটি মঙ্গলগ্রহে শহর নির্মাণের ঘোষণা দিয়েছে।

২০১৭ সাল থেকে ২১১৭ সাল পর্যন্ত ১০০ বছরের পরিকল্পনা করে আমিরাতের সরকার। তারই অংশ হিসেবে দেশটির শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাখতুম দুবাইয়ে মঙ্গলগ্রহে শহর নির্মাণের ঘোষণা দেন। মঙ্গলগ্রহে যান চলাচল করবে বলেও জানান এ শাসক।

আমিরাতের এই ঘোষণার সময় মঙ্গলগ্রহে কেমন শহর হবে তার একটি ভার্চুয়াল প্রদর্শনী করা হয়। এই প্রকল্প বাস্তবায়নে আন্তর্জাতিক বিশেষজ্ঞ ও বিজ্ঞানিক প্রতিষ্ঠান যৌথভাবে সহায়তা করবে বলে দুবাইভিত্তিক পত্রিকা গালফ নিউজের প্রতিবেদনে মঙ্গলবার বলা হয়েছে।

গালফ নিউজ জানায়, আমিরাতের একটি প্রকৌশলী দল বিভিন্ন বিজ্ঞানী ও গবেষকদের সহায়তায় রোবটের মাধ্যমে মঙ্গলগ্রহে শহর গড়ে তুলবে।

ঘোষণার সময় মাখতুম বলেন, মানুষের দীর্ঘ দিনের স্বপ্ন পৃথিবীর বাইরের কোনো গৃহে গিয়ে বাস করবে। মানুষের দীর্ঘ দিনের এই স্বপ্ন বাস্তবায়ন করবে আমিরাত। মানুষের স্বপ্নের কোনো সীমানা নেই। আমরা এই পরিকল্পনা ঘোষণা করলেও এর ফল উপভোগ করবে আমাদের পরবর্তী প্রজন্ম। আল আরাবিয়া