শনিবার ২৩ সেপ্টেম্বর ২০১৭
  • প্রচ্ছদ » শেষ পাতা » শ্রমমন্ত্রীর নাম প্রত্যাহারের পর নতুনভাবে ৪ জনকে ট্রাম্পের মনোনয়ন


শ্রমমন্ত্রীর নাম প্রত্যাহারের পর নতুনভাবে ৪ জনকে ট্রাম্পের মনোনয়ন


আমাদের অর্থনীতি :
17.02.2017

জাহিদ আল রাফি: মার্কিন শ্রমমন্ত্রী হিসেবে নিজের নাম প্রত্যাহার করেছেন ট্রাম্পের মনোনীত প্রার্থী এন্ড্রো পুজদার। তার নাম প্রত্যাহারের পরই শ্রমমন্ত্রী হিসেবে নতুনভাবে ৪ জনকে মনোনয়ন দিয়েছেন ট্রাম্প। পুজদার শ্রমমন্ত্রী হিসেবে নাম প্রত্যাহারের পরই ট্রাম্প এই সিদ্ধান্ত নিয়েছেন বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে।

স্থানীয় সময় বুধবার ট্রাম্প প্রশাসনের দুইজন কর্মকর্তা মার্কিন প্রভাবশালী গণমাধ্যম ফক্স নিউজকে জানান, শ্রমমন্ত্রী হিসেবে ট্রাম্পের মনোনীত ৪ জন সদস্যের নাম প্রকাশ করা হয়েছে। তারা হলেন: ন্যাশনাল শ্রম রিলেশন বোর্ডের (এনএলআরবি) সাবেক সদস্য পিটার কিরসানো ও আলেকজান্ডার একোস্টা, দক্ষিণ কেরোলিনার শ্রম বিভাগের লাইসেনিং ও ব্যবস্থা বিভাগের পরিচালক কেথেরিন টেমপ্লেটন এবং ট্রাম্পের নির্বাচন প্রচারণায় উপদেশ প্রদানকারী ও মিশিগান স্টেট ইউনিভার্সিটির শ্রম রিলেশন বিভাগের সহকারী অধ্যাপক জোসেফ গুসম্যান।

ফক্স নিউজকে তারা আরো জানায়, গত বুধবার সন্ধ্যায় প্রেসিডেন্ট ট্রাম্প একোস্টা ও গুজম্যানের সঙ্গে সাক্ষাৎ করেন। ট্রাম্প প্রশাসনের আর এক সূত্র জানায়, আরো বেশি প্রার্থী মনোনীত হতে পারেন এই পদের জন্য।

বুধবার মার্কিন শ্রমমন্ত্রী হিসেবে সিনেটরদের সমর্থন না পাওয়ায় নিজের নাম প্রত্যাহার করেন ট্রাম্পের আগের মনোনীত শ্রমমন্ত্রী পদপ্রার্থী পুজদার। একটি সূত্র ফক্স নিউজকে জানায়, ডজনখানেক সিনেটর পুজদারকে শ্রমমন্ত্রী হিসেবে ভোট দিয়ে সমর্থন জানাবেন না। এমন আশঙ্কায় এই পদ থেকে তিনি নিজের নাম প্রত্যাহার করেছেন।

সিনেটের মেজোরিটি লিডার মিচ ম্যাককনেল হোয়াইট হাউসকে পুজদারকে অসমর্থন জানিয়ে ভোট না দেওয়ার কথা জানান।

যুক্তরাষ্ট্রে শ্রমিকদের অধিকারের ব্যাপারে বিরুপ মনোভাব পোষণের জন্য পুজদার আলোচিত। একটি ফাস্ট ফুড কোম্পানির সিইও পুজদার শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানোর বিরোধী।

পুজদারের কোম্পানির বিরুদ্ধে কর্মচারী ঠকানোর অভিযোগ রয়েছে। তাঁর রেস্তোরাঁর কর্মী ও নারীদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেও সমালোচিত হয়েছেন তিনি। মার্কিন ডেমোক্রেটরা পুজদারের নিজের নাম প্রত্যাহারকে স্বাগত জানিয়েছেন। দ্য হিল, সম্পাদনা: এম রবিউল্লাহ