সোমবার ২৪ জুলাই ২০১৭


ট্রাম্পকে ‘পাগল’ বললে মানসিক রোগী অপমানিত হয়


আমাদের অর্থনীতি :
17.02.2017

প্রিয়াংকা আচার্য্য: যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট হওয়ার পর থেকে একের পর এক সমালোচনার জন্ম দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। এর আগে কোনো মার্কিন প্রেসিডেন্টকে নিয়ে এতো সমালোচনার সৃষ্টি হয়নি। এবার ট্রাম্পকে পাগল বললে মানসিক রোগীদের অপমান করা হয় জানিয়ে এক লিখিত বক্তব্য দিয়েছেন এক মার্কিন মনোবিজ্ঞানী।

ট্রাম্পকে ‘পৃথিবীর সেরা নারসিস্টি’ (যে নিজেকে ভালোবাসে অর্থাৎ আত্মপ্রেমিক) অভিধান দিয়ে প্রফেসর অ্যালান ফ্রান্সেস জানান, নারসিস্টিরা যে ধরনের মানসিক সমস্যা ভোগ করে তা এই প্রেসিডেন্ট করেন না। সুতরাং তাকে পাগল বলা মানসিক রোগীদের অপমান করা। উল্লেখ্য, প্রফেসর অ্যালান নারসিস্টিদের চারিত্রিক ত্রুটি নিয়ে বিশ্লেষণধর্মী গ্রন্থের রচয়িতা। এছাড়া তিনি ডিউক বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা ও আচরণগত বিজ্ঞান বিভাগের এমিরেটস প্রফেসর।

নিউ ইয়র্ক টাইমস’কে দেয়া এক চিঠিতে নারসিস্টিদের চারিত্রিক বৈশিষ্ট্য উল্লেখ করে তিনি দেখিয়েছেন যে, ট্রাম্প আত্মপ্রেমিক হলেও এ ধরনের মানসিক রোগীরা যে দুঃখ ও যন্ত্রণা ভোগ করেন তিনি তা করেন না। কারণ অধিকাংশ ক্ষেত্রে এই রোগীরা মানসিক প্রশান্তির জন্য চিকিৎসা নিয়ে থাকেন।

প্রসঙ্গত, সাইকোলজি টুডে’র মতে, ৫০-৭৫ শতাংশ নারসিস্টি যারা চিকিৎসা নিচ্ছেন তারা পুরুষ। সূত্র: দি ইনডিপেন্ডেন্ট, সাইকোলজি টুডে/সম্পাদনা: রাশিদ