মঙ্গলবার ২৩ মে ২০১৭
  • প্রচ্ছদ » শেষ পাতা » উদ্ভাবনী শক্তিতে বিশ্বকে তাক লাগাবে মধ্যপ্রাচ্যের তরুণরা : বিল গেটস


উদ্ভাবনী শক্তিতে বিশ্বকে তাক লাগাবে মধ্যপ্রাচ্যের তরুণরা : বিল গেটস


আমাদের অর্থনীতি :
17.02.2017

জাহিদ আল রাফি: মধ্যপ্রাচ্যের পরবর্তী প্রজন্মকে নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন বিশ্বের শ্রেষ্ঠ ধনকুবের ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। বলেন, উদ্ভাবনী শক্তিতে বিশ্বকে অবাক করে দেবে মধ্যপ্রাচ্যের পরবর্তী প্রজন্ম। স্থানীয় সময় মঙ্গলবার বিল গেটস তার নিজস্ব একটি ভিডিওতে এই মন্তব্য করেছেন। মধ্যপ্রাচ্যের পরবর্তী যুবসমাজ তাদের যুবশক্তিকে কাজে লাগিয়ে প্রযুক্তিকে আলিঙ্গন করে অবিশ্বাস্য উদ্ভাবন করবে বলে আশা করেছেন বিল গেটস।

গেটস তার ভিডিওতে বলেন, সব বাধা ও আর্থিক দুর্বলতাকে অতিক্রম করে বড় বড় চ্যালেঞ্জকে মোকাবিলা করে অবিশ্বাস্য আবিষ্কারের মাধ্যমে দুনিয়াকে তাক লাগিয়ে দেবে মধ্যপ্রাচ্যের যুবসমাজ। আঞ্চলিক চ্যালেঞ্জ মোকাবিলার কথা সম্পর্কেও বলেন, সিরিয়ার শরণার্থীদের সংকট যুবসমাজের অগ্রগতিকে রুখে দাঁড়াতে পারবে না।

বিল গেটস বলেন, বিগত ২৫ বছরে মধ্যপ্রাচ্যের ও উত্তর আফ্রিকার শিশুদের স্বাস্থ্যগত অনেক উন্নতি সাধিত হয়েছে। তবে গণমাধ্যম তা সঠিকভাবে উপস্থাপন করেনি। ফলে শিশু স্বাস্থ্য উন্নয়ন ও দারিদ্রতা দিন দিন পরিবর্তন হচ্ছে তা সম্পর্কে অনেকেরই ধারণা নেই।

বিল গেটস ভিডিওতে আরও বলেন, সবকিছু এখন উন্নতির দিকে ধাবিত হচ্ছে তা সবাইকে অবগত করানোর প্রয়োজন। ধনকুবের জানান এ অঞ্চলের শিশুরাই নতুন আবিষ্কারে পা রাখবে এবং সারা বিশ্ব তাদের নিয়ে গর্ব বোধ করবে।

তিনি প্রগতির আরেকটি উদাহরণস্বরূপ পোলিও নির্মূল প্রচেষ্টা নিয়েও কথা বলেছেন। ২০১৬ সালের শিশুদের পোলিও আক্রান্ত থেকে রক্ষার্থে সংশ্লিষ্ট দেশের পদক্ষেপের জন্য ধন্যবাদ জানান এ ধনকুবের। ২০১৭ সালেও এ পদক্ষেপ সফলতা পাবে বলেও মনে করেন বিল গেটস। আরব নিউজ, সম্পাদনা: এম রবিউল্লাহ