বুধবার ২৬ এপ্রিল ২০১৭
  • প্রচ্ছদ » শেষ পাতা » স্বাধীনতা ও গণহত্যার বিকৃতি
    ‘ক্রিয়েশন অব বাংলাদেশ মিথস এক্সপ্লোডেড নিষিদ্ধ হচ্ছে’


স্বাধীনতা ও গণহত্যার বিকৃতি
‘ক্রিয়েশন অব বাংলাদেশ মিথস এক্সপ্লোডেড নিষিদ্ধ হচ্ছে’


আমাদের অর্থনীতি :
17.02.2017

 

হাসান আরিফ: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জুনায়েদ আহমাদ লিখিত ক্রিয়েশন অফ বাংলাদেশ মিথস এক্সপ্লোডেড বইটি বাংলাদেশে নিষিদ্ধ করা হবে। বইটি যাতে দেশে প্রবেশ করতে না পারে সে বিষয়েও সতর্ক করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে পশ্চিমবাংলার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এই কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, পাকিস্তানের লেখক জুনায়েদ আহমাদ একটা বই লিখেছেন। যার নাম ক্রিয়েশন অফ বাংলাদেশ মিথস এক্সপ্লোডেড। এই বইয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ, গণহত্যার সব কিছু বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। এই বইয়ের ভাষা এরকম যে, মনে হবে বাংলাদেশই বাংলাদেশের উপর গণহত্যা চালিয়েছিল। তাই এই বই বাংলাদেশে নিষিদ্ধ করা হবে। যদিও এই বইটি এখনও বাংলাদেশে আসেনি। আর আসতে যাতে না পারে সে জন্যও ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, পাকিস্তানের বাংলাদেশ দূতাবাসে আইএসআই গিয়ে ক্রিয়েশন অফ বাংলাদেশ মিথস এক্সপ্লোডেড বইয়ের কিছু কপি দিয়ে এসেছে। দূতাবাসের মাধ্যমেই বইয়ের কয়েকটা কপি বাংলাদেশে পাঠানো হয়েছে। এরপরই বিষয়টা তারা জানতে পারেন বলে তিনি বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, পাকিস্তান একটা ব্যর্থ রাষ্ট্র। তারা বাংলাদেশের উন্নয়ন দেশে এই দেশের বিরুদ্ধে লেগেছে। তারা এখনও বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় এই বই লেখা হয়েছে।

তিনি বলেন, যেহেতু আইএসআই এই বই বাংলাদেশ দূতাবাসে দিয়ে এসেছে, তাই আমরা ধরে নিব এইটা তাদের রাষ্ট্রীয় পলিসি। আর যদি তা না হয় তাহলে পাকিস্তান তাদের সংসদে বলুক এই বই তাদের সরকারের না। এই বইয়ের সঙ্গে সরকারের কোনো সম্পর্ক নেই। সম্পাদনা: এনামুল হক