মঙ্গলবার ২৮ মার্চ ২০১৭


পাক ইতিহাসবিদের তীব্র নিন্দা ড. আনোয়ার হোসেনের


আমাদের অর্থনীতি :
17.02.2017

জাহিদ হাসান : গণহত্যা নিয়ে পাকিস্তানি ইতিহাসবিদের নতুন বই প্রকাশের তীব্র নিন্দা জানিয়েছেন ইতিহাসবিদ ড. আনোয়ার হোসেন । এই ঘটনার প্রতিবাদ জানাতে কূটনৈতিক তৎপরতা আরো জোরদার করার পরামর্শও দিয়েছেন তিনি। গতকাল বৃহস্পতিবার চ্যানেল টোয়েন্টিফোরকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

আনোয়ার হোসেন বলেন, মাহমুদুর রহমান কমিশন রিপোর্টে যতটুকু প্রকাশিত এবং আমরা যতটুকু জানতে পেরেছি তা থেকে স্পষ্ট যে তখন কী পরিমাণ গণহত্যা হয়েছিল। এই বইটি আমি পরিপূর্ণভাবে প্রত্যাখান করছি। সেই সাথে তীব্র নিন্দা জানাচ্ছি। কারণ এই বইয়ের মাধ্যমে সত্যের বিকৃতি ঘটনো হয়েছে।

তিনি আরো বলেন, পাকিস্তান যে বইটি লিখেছে বা লিখিয়ে নেওয়া হয়েছে তার থেকে সত্য প্রতিষ্ঠা করার জন্য আমাদের অনেক বই আছে। তাই এখন পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচিৎ হবে যে সমস্ত দেশে আমাদের মিশন আছে সেখানে এই বিষয়টি প্রচার করা।

গত বছরের ১৬ ডিসেম্বর ২৫ মার্চের কাল রাত এবং মহান মুক্তিযুদ্ধ নিয়ে বিতর্কিত ও মিথ্যা তথ্যা নিয়ে একটি বই প্রকাশ করেন পাকিস্তানি ইতিহাসবিদ জুনায়েদ আহমদ। ক্রিয়েশন অফ বাংলাদেশ মিথস এক্সপ্লোডেড নামে বইটিতে দাবি করা হয়, একাত্তরের হত্যাকা-ের বেশির ভাগই হয়েছে মুক্তিবাহিনীর হাতে।

বইটির লেখক জুনাইদ আহমদ বলেন, ১৯৭১ সালে পূর্ব পাকিস্তান ৩০ লাখ শহীদ ও ২ লাখ নারী নির্যাতিত হওয়ার দাবি ভিত্তিহীন। সে সময় শেখ মুজিবুর রহমানের নির্দেশে যারা যোগাযোগ ব্যবস্থা ও পাওয়ার স্টেশন ধ্বংস করেছিল তাদের ঠেকাতেই ২৫ মার্চে অপারেশন সার্চ লাইট পরিচালনা করা হয়। এছাড়া ৭০’র নির্বাচনে পূর্ব পাকিস্তানে ভোট কারচুপি হয়েছিল।  সম্পাদনা: হাসান আরিফ/রাশিদ