শনিবার ২৯ এপ্রিল ২০১৭


ওবামা কেয়ার প্রতিস্থাপনে গণমাধ্যম বাধা দিচ্ছে : ট্রাম্প


আমাদের অর্থনীতি :
15.03.2017

 

শাহীনা আক্তার: ওবামা কেয়ার প্রতিস্থাপনে গণমাধ্যম বাঁধা দিচ্ছে বলে অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের অনেকেই ওবামা কেয়ার তৈরির ফলে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সঙ্গে দেখা করেছেন প্রেসিডেন্ট ট্রাস্প।

‘ওবামা কেয়ার বাতিল ও পুনস্থাপন করা রিপাবলিকানদের জন্য কঠিন করে তুলছে গণমাধ্যম। গণমাধ্যম সব সময় ওবামা স্বাস্থ্য বিমার গুণগান গেয়ে চলেছে যাতে এটি বন্ধ হলে লোকে বলে আহা ওবামাকেয়ার কত ভালো ছিল? এটি কত গুরুত্বপূর্ণ ছিল?। সোমবার হোয়াইট হাউজের ওয়েস্ট ইউয়ংসের রুজভেল্ট রুমে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন অভিযোগ করেন।

‘ওবামা কেয়ার’ স্বাস্থ্য বিমা প্রতিস্থাপন করে ‘আমেরিকান হেলথ কেয়ার অ্যাক্টস’ নামে অপর একটি স্বাস্থ্য বিমা চালু করতে চায় ট্রাম্প প্রশাসন। তবে নতুন এই স্বাস্থ্য বিমা নিয়ে খোদ রিপাবলিকানদের মধ্যেই রয়েছে ভিন্ন মত। এর পক্ষে একমত হতে পারছেন না সব রিপারিকান নেতা।

রিপাবলিকানদের তীব্র বিরোধিতার মধ্যে ওবামা ‘এফোর্ডেবল হেলথ কেয়ার ’ কর্মসূচি চালু করেছিলেন। তবে এই স্বাস্থ্য বিমাটির জনপ্রিয়তা বৃদ্ধি পায় নির্বাচনে ট্রাম্পের অংশগ্রহণের পর। জানুয়ারিতে এবিসি নিউজ/ ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক জরিপে দেখা যায়, ৪৫ শতাংশ লোক এটিকে সমর্থন করে আর ৪১ শতাংশ লোক মনে করে এটি ভালো উদ্যেগ নয়।

এ প্রস্তাবে বিমা গ্রহিতাদের কর ক্রেডিট দেওয়া হবে। ওবামা কেয়ারে নিম্ন আয়ের লোকজনের জন্য স্বাস্থ্য বিমা কেনার ক্ষেত্রে সরকারি ভর্তুকি দেওয়ার বিধান ছিল। রিপাবলিকান পার্টির স্বাস্থ্য বিমা প্রস্তাবে বার্ষিক একক ৭৫ হাজার ডলার বা পরিবার মিলে ১ লাখ ৫০ হাজার ডলারের নিম্ন আয়ের লোকজনের জন্য বয়স অনুযায়ী কর ক্রেডিট দেওয়া হবে। তা ছাড়া নতুন প্রস্তাব অনুযায়ী অঙ্গরাজ্য পরিচালিত মেডিকেইড ব্যবস্থায় পরিবর্তন আনা হবে।

সাংবাদিকদের ট্রাম্প আরো বলেন, এটা কিছুটা ওবামার কেয়ারের মতো। মানুষ যখন থাকে না তখন তার গুরুত্ব বাড়ে জীবন এমনই হয়। মানুষের স্বভাব এমনই। দ্য হিল, সম্পাদনা: রবিউল