সোমবার ২১ অগাস্ট ২০১৭


ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ড্র


আমাদের অর্থনীতি :
21.03.2017

 

স্পোর্টস ডেস্ক : পিটার হ্যান্ডসকম্ব ও শন মার্শের ধৈর্যশীল ব্যাটিংয়ে ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টে পরাজয়ের হাত থেকে রক্ষা পেয়েছে অস্ট্রেলিয়া। ম্যাচটি ড্র হয়েছে। গতকাল শেষ দিনে অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট হারিয়ে ২০৪ রান করলে ম্যাচটি ড্র হয়।

রাঁচিতে ব্যাটসম্যানদের জয়জয়কার দেখলো ক্রিকেট বিশ্ব। রানের বন্যা বয়ে দিয়েছেন ব্যাটসম্যানরা। আগের দুই টেস্টে রান খরা দেখা গেলেও এই টেস্টে দুই দেশের ক্রিকেটাররাই রানের বন্যা বয়ে দেন। চার ম্যাচের সিরিজ ১-১ এ সমতা থাকায় তৃতীয় টেস্টে এগিয়ে যাওয়ার লক্ষ্যে টস জিতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ৪৫১ রানে অলআউট হয় সফরকারীরা। ব্যাট হাতে সেঞ্চুরি তুলে নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ ও গ্লেন ম্যাক্সওয়েল। স্মিথ ১৭৮ রান করে অপরাজিত থাকেন। এছাড়া ম্যাক্সওয়েল ১০৪ ও ম্যাট রেনশো ৪৪ রান করেন।

ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা ৫টি, উমেশ যাদব ৩টি ও রবিচন্দন অশ্বিন ১টি উইকেট লাভ করেন। জবাব দিতে নেমে চেতশ্বর পূজারার ডাবল সেঞ্চুরি ও ঋদ্ধিমান শাহর শতকে ৯ উইকেটে ৬০৩ রানে ইনিংস ঘোষণা করে ভারত। পূজারা ২০২, ঋদ্ধিমান ১১৭, মুরালি বিজয় ৮২ এবং লোকেশ রাহুল ৬৭ রান করেন। অস্ট্রেলিয়ার হয়ে পেট কামিন্স ৪টি, স্টিভ ও’কিফে ৩টি এবং নাথান লায়ন ও হ্যাজলউড ১টি করে উইকেট লাভ করেন।

ভারতের চেয়ে ১৫২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পরে অস্ট্রেলিয়া। চতুর্থ দিন শেসে ২ উইকেটে ২৩ রান তোলে সফরকারীরা। পরাজয়ের আশংকা নিয়ে শেষ দিনে ব্যাট হাতে নামেন স্মিথ বাহিনী। দলীয় ৬৩ রানেই চার উইকেট হারিয়ে বিপদে পড়ে অস্ট্রেলিয়া।

তবে শন মার্শ ও পিটার হ্যান্ডসকম্ব দুজনে মিলে দলকে পরাজয়ের হাত থেকে রক্ষা করেন। হ্যান্ডসকম্ব ২০০ বল খেলে ৭২ রানে অপরাজিত থাকেন। আর শন মার্শ ১৯৭ বল খেলে ৫৩ রান করেন। ভারতের রবীন্দ্র জাদেজা দ্বিতীয় ইনিংসেও দারুণ বল করেন। তিনি ৪টি উইকেট তুলে নেন। এছাড়া অশ্বিন ও ইশান্ত শর্মা ১টি করে উইকেট লাভ করেন।