সোমবার ২১ অগাস্ট ২০১৭
  • প্রচ্ছদ » প্রথম পাতা » জঙ্গিবাদ মোকাবেলা
    শিক্ষার্থীদের নজরে রাখতে সাড়ে ৯ হাজার মাদ্রাসায় চিঠি


জঙ্গিবাদ মোকাবেলা
শিক্ষার্থীদের নজরে রাখতে সাড়ে ৯ হাজার মাদ্রাসায় চিঠি


আমাদের অর্থনীতি :
21.04.2017

তরিকুল ইসলাম সুমন: শিক্ষার্থীরা যাতে জঙ্গিবাদে জড়াতে না পারে সেদিকে নজর রাখতে দেশের  সাড়ে ৯ হাজার আলিয়া ও দাখিল মাদ্রাসায় চিঠি পাঠিয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। মঙ্গলবার এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হলেও বিষয়টি গতকাল জানা গেছে।

বোর্ডের রেজিস্ট্রার অধ্যাপক মো. মজিবুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, মাদ্রাসার পাশাপাশি এর আবাসিক ছাত্রাবাসেও জঙ্গি তৎপরতা চলছে কিনা সে বিষয়ে নিরীক্ষণ কার্যক্রম জোরদার করতে হবে।

চিঠিতে আরো বলা হয়েছে, শিক্ষক, ছাত্রছাত্রী ও অভিভাবকদের সন্ত্রাস ও জঙ্গীবাদ রিরোধী আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে সচেতন করা, শিক্ষার্থীরা কারণ ছাড়া ১৫ দিন অনুপস্থিত থাকলে তাদের সম্পর্কে নিকটবর্তী থানা ও গোয়েন্দা সংস্থাসহ বোর্ডের নিকট পাঠানো। সন্ত্রাসও জঙ্গীবাদের প্রতিরোধে শিক্ষাথীদের সচেতনতা মূলক উদ্যোগ গ্রহণ ও তা বাস্তবায়নের ব্যবস্থা করা।

জঙ্গিবাদ প্রতিরোধের অংশ হিসেবে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী-অভিভাবক-শিক্ষক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে মতবিনিময় সভা হয়েছিল। জেলা প্রশাসক সম্মেলনে এ ধরনের সভা অব্যাহত রাখার ব্যাপারে পরামর্শ দেয়া হয়। জঙ্গীবাদ, মাদকতাসহ বিভিন্ন বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ মাদ্রাসার নির্ধারিত নোটিশ বোর্ড টানিয়ে দেওয়ার নির্দেশনা জানাতেই এ চিঠি পাঠানো হয়েছে।

২০১৬ সালের ৩১ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিবের সভাপতিত্বে কওমি মাদ্রাসা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সকল স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী সভা অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এর আলোকেই এ চিঠি দিল মাদ্রাসা শিক্ষা বোর্ড। সম্পাদনা : শাহানুজ্জামান টিটু