সোমবার ২১ অগাস্ট ২০১৭
  • প্রচ্ছদ » প্রথম পাতা » আলেমদের সঙ্গে সরকারের ঐক্য সহ্য হচ্ছে না বামপন্থিদের : ফরীদ উদ্দীন মাসঊদ


আলেমদের সঙ্গে সরকারের ঐক্য সহ্য হচ্ছে না বামপন্থিদের : ফরীদ উদ্দীন মাসঊদ


আমাদের অর্থনীতি :
21.04.2017

 

রফিক আহমেদ: বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেছেন, এ দেশের উদার, অসাম্প্রদায়িক আলেমদেরও একশ্রেণির বামপন্থি জনবিচ্ছিন্ন করে রাখতে চায়। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশ জমিয়তুল উলামা আয়োজিত কর্মী সম্মেলনে তিনি একথা বলেন।

ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, গত ১১ এপ্রিল মুক্তিযুদ্ধের স্বপক্ষ শক্তির সঙ্গে চক্রান্ত করে দূরে ঠেলে রাখা আলেমদের সংযুক্ত হওয়াকে সহ্য করতে পারছে না জনবিচ্ছিন্ন একশ্রেণির বামপন্থিরা। কারণ স্বাধীনতার স্বপক্ষ শক্তির সঙ্গে ব্যবধান ঘুচে যাওয়ায় তারা নিজেদের লাভ-ক্ষতির হিসাব-নিকাশ কষছেন।

হাইকোর্টের মূর্তি স্থাপনকে সাম্প্রদায়িকতা উল্লেখ করে তিনি বলেন, একটা সম্প্রদায়ের বিশ্বাসকে চাপিয়ে দেয়াটাই সাম্প্রদায়িকতা। যারা সাম্প্রদায়িকতার বিষবাষ্প উসকে দিতে চায় তারা দেশের মঙ্গল চায় না। অসাম্প্রদায়িক চেতনার স্বপ্নের কথা জানিয়ে আল্লামা মাসঊদ বলেন, হজরত উমর আমিরুল মুমিনীন হওয়া সত্ত্বেও নিজের মাকে জোর করে কালেমা পড়তে বাধ্য করেননি। আমরা তাদেরই উত্তরসূরি।

শিল্পের দিক থেকেও গ্রিক মূর্তিটি বিভ্রম সৃষ্টি করেছে দাবি করে তিনি বলেন, গ্রিক মূর্তি তৈরিতে শিল্পের দিক বিবেচনায়ও শিল্পমান উন্নীত নয়। গ্রিকের এক নারীর গায়ে শাড়ি পরিয়ে দেয়া হয়েছে। শিল্পবোদ্ধাদের প্রতিবাদ করা দরকার ছিল। তিনি মোনালিসার ছবির কথা উল্লেখ করে বলেন, আজকে মোনালিসার সেই ছবি কিংবা পিকাসোর কোনো ছবির চরিত্র বদল করলে বিশ্বজুড়ে সমালোচনার ঝড় উঠবে। অথচ গ্রিক মূর্তির ক্ষেত্রে কোনো সমালোচনায়ই হয়নি। সম্পাদনা : গিয়াস উদ্দিন আহমেদ