বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০১৭


যখন ইউরোপে যাজকের কমতি, তখন বিশ্বে ক্যাথলিকদের সংখ্যা বৃদ্ধি পেয়ে হয় ১.৩ বিলিয়ন


আমাদের অর্থনীতি :
30.04.2017

ড্যাকলিন রোজারিও

বিশ্বের ক্যাথলিক জনসংখ্যা বৃদ্ধি পেয়ে ১,২৮৫ বিলিয়নে পরিণত হয়েছে। পাঁচ বছরের মধ্যে সাত শতাংশ আরও বৃদ্ধি পাবে বলে ধারণা করা যায়। আফ্রিকায় চার্চ উল্লেখযোগ্য ভাবে উত্থিত হয়েছে তখন, যখন অন্যান্য মহাদেশে যেমন ইউরোপে দীর্ঘস্থায়ী যাজক সংকট মুখোমুখি ছিল।  ভ্যাটিকান থেকে আফ্রিকায় সর্বশেষ ক্যাথলিক চার্চের পরিসংখ্যা যানা যায়, যা ২০১০-২০১৫ সালের মধ্যে ১৯.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ের মধ্যে সারা বিশ্ব জুড়ে, ক্যাথলিক জনসংখ্যা ৭.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১৫ সালে বিশ্বব্যাপী বাপ্তাইজিত ক্যাথলিকের সংখ্যা এক শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ব্রাজিলে ১৭২ মিলিয়ন ক্যাথলিকরা বাস করে তাই একে বিশ্বের সবচেয়ে বড় ক্যাথলিক দেশও বলা যায়। সেই সাথে সবচেয়ে জনবহুল ক্যাথলিক জাতি হিসেবে ধরা হয় মেক্সিকো, ফিলিপাইন, মার্কিন, ইতালি, ফ্রান্স, কলম্বিয়া, স্পেন, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো এবং আর্জেন্টিনাকে। বিশ্বের ক্যাথলিকদের প্রায় ৪৯ শতাংশ উত্তর বা দক্ষিণ আমেরিকা বাস করে, যখন ২২.২ শতাংশ ক্যাথলিক ইউরোপে রক্ষিত, আফ্রিকায় ১৭.৩ শতাংশ ও এশিয়ায় ১১ শতাংশ। এক শতাংশের কম ক্যাথলিক ওশেনিয়া এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাদের আবাস ভূমির স্থাপনা করে।

এলাকার বিশপ পুরোহিত সম্প্রদায়ের সংখ্যা ২০১০-২০১৫ সালের মধ্য ব্যপক ভাবে বৃদ্ধি পেয়েছে কিন্তু ধর্মীয় আদেশের অন্তর্গত যাজক সংখ্যা একই সময়ের মধ্যে হ্রাস পেয়েছিল। উভয়ের সংখ্যা যখন আফ্রিকা বেড়েছে তখন এক বছরে ইউরোপ ২,৫০২ জন পুরোহিতকে  হারিয়ে ফেলেছিল। ২০১১ সালে সর্বোচ্চ পৌঁছনোর পরও, সেমিনারের সংখ্যা ধীরে ধীরে সংকোচিত হচ্ছে বলে জানান,ভ্যাটিকান। একমাত্র আফ্রিকাই ব্যতিক্রম যেখানে মুহূর্ত জন্যও এরূপ সংকটের মোকাবেলা করতে হচ্ছে না। আফ্রিকাকে সর্বশ্রেষ্ঠ ও সম্ভাবনাময় অঞ্চল হিসেবে থাকবে বলে মনে করা হচ্ছে।

সূত্র: খ্রিস্টান টুডে