রবিবার ২৮ মে ২০১৭


মুস্তাফিজ আবারো জাদু দেখালেন ডাবলিনে


আমাদের অর্থনীতি :
20.05.2017

এম. এ. রাশেদ : আয়ারল্যান্ডের ডাবলিনে সিরিজের ৪র্থ ও নিজেদের ৩য় ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে জাদু দেখালেন সেই মুস্তাফিজ। আয়ারল্যান্ডের ইনিংসের ২য় ওভার ও নিজের প্রথম ওভারের তৃতীয় বলেই উইকেট পেলেন মুস্তাফিজুর রহমান। স্বাগতিকদের ওপেনার ব্যাটসম্যান পল স্টার্লিংয়ের অফ স্টাম্পের বাইরে এমন একটা জায়গায় বলটা ফেললেন দ্য ফিজ আইরিশ এ ব্যাটসম্যান বিভ্রান্ত হয়ে পড়লেন। বাধ্য হয়েই বলে ব্যাট ছোঁয়ালেন এ স্টাইলিশ ব্যাটসম্যান আর সেটি সোজা চল গেল শর্ট থার্ড ম্যানে।

স্টার্লিংকে আউট করার পর এখন পর্যন্ত নিয়েছেন আরও ৩ উইকেট। দুই ও’ব্রায়ান ভাইদের গ্যারি উইলসনের উইকেটটাও। এখনো পর্যন্ত ৮ ওভার বল করে ২২ রান দিয়ে ৪ উইকেট। স্লগ ওভারের জন্য তাঁর দুই ওভার জমিয়ে রেখেছেন অধিনায়ক মাশরাফি। মোস্তাফিজের উইকেটসংখ্যা বাড়ুক আর না-ই বাড়ুক, এটা নিশ্চিত হয়ে গেল, দেড় বছর পর ওয়ানডেতে নিজের সেরা বোলিংটা করে ফেললেন মোস্তাফিজ। সর্বশেষ ম্যাচে ৪ উইকেটের দেখা যে পেয়েছিলেন ২০১৫ সালের নভেম্বরে।

এরপর দীর্ঘ এক বছর বিরতি দিয়ে ওয়ানডে খেলেছেনই গত ডিসেম্বরে। মাঝখানের ১৩ মাসে কত কী  যে ঘটে গেছে। শিখর দেখেছেন, তলানিও। আইপিএল মাতিয়ে সাসেক্সে নিজের জয়ধ্বনি পৌঁছে দিয়েছেন। চিরশত্রু চোটের কাছে সমর্পণের অভিজ্ঞতাও হয়ে গেছে ক্যারিয়ারের শুরুতেই । এরপর থেকে ধীরে ধীরে ফিরছেন। আজকের বোলিং বলছে, নিজের ছন্দ ফিরে পাওয়ার একদম কাছাকাছি পৌঁছে গেছেন তিনি। তাঁর অস্ত্রগুলোয় মরচে আর বেশি নেই। ধারও ফিরে আসছে। ফিরে আসছে ব্যাটসম্যানদের বিভ্রান্ত করে দেওয়া সেই জাদু।

মোস্তাফিজের ৮ ওভার আয়ারল্যান্ডের ব্যাটসম্যানদের জন্য দুঃস্বপ্ন হয়েই এসেছে। তাঁর করা ৪৮টি বলের ৩৮টিই ডট। রান নিতে পেরেছেন বাকি ১০ বল থেকে। মাত্র ১টি বাউন্ডারিই মারতে পেরেছেন ব্যাটসম্যানরা। এমন চাপ থেকে বেরোতে গিয়েই তাঁকে উইকেট দিয়েছেন আইরিশ ব্যাটসম্যানরা। একটি উইকেট অবশ্য আম্পায়ারের উপহার, মোস্তাফিজের বলে যে কখনো কখনো আম্পায়াররাও বিভ্রান্ত হয়ে যান। সেই উদাহরণ ছিল তাঁর ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক উইকেটেই!

ডাবলিনের অন্য মাঠ ক্লনটার্ফে নিউজিল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচেই দারুণ বল করেছিলেন। ৯ ওভার বল করে ৩৩ রানে তুলে নিয়েছিলেন ২ উইকেট। আজ মালাহাইডে যেন বোলিংটা শুরু করলেন ক্লনটার্ফে যেখানে থামিয়েছিলেন সেখান থেকেই।

স্বপ্নের মতো অভিষেকের পর মোস্তাফিজের অভিযাত্রা থামিয়ে দিয়েছিল কাঁধের চোট। অস্ত্রোপচার শেষে ফিরলেন ডিসেম্বরের নিউজিল্যান্ড সফরে। খুব ভালো করতে পারেননি। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে একটু একটু করে নিজেকে ফিরে পেলেন। চ্যাম্পিয়নস ট্রফির আগে আয়ারল্যান্ডের এই সিরিজে নিজেকে শানিয়ে নিচ্ছেন দারুণভাবে।

ক্যারিয়ারে কখনো ৪ উইকেটে থেমে থাকেননি মোস্তাফিজ। ৪ উইকেট পেলে অবধারিতভাবেই পেয়েছেন ৫ উইকেট। ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে ১১ উইকেট পাওয়া মোস্তাফিজের উইকেটক্ষুধা যে কমেনি, তা বোঝা গেছে। সাতক্ষীরার এ পেসার  চমৎকার বোলিং করে আজকের ম্যাচে ৫ উইকেট না পেলেও ৯ ওভারে ২ মেডেনে ২৩ রানের বিনিময়ে নিয়েছেন মূল্যবান ৪ উইকেট। আর মূলত: তাঁর এ নিয়ন্ত্রিত বোলিংয়ে দিশেহারা হয়ে স্বাগতিকরা  অলআউট হয়েছে ১৮১ রানে।