শনিবার ২৩ সেপ্টেম্বর ২০১৭


১০ বছর পর থাইল্যান্ডে ফুটেছে পদ্ম


আমাদের অর্থনীতি :
20.05.2017

তানিয়া আলম তন্বী : ফুল ভালোবাসা ও সৌন্দর্যের প্রতীক। ফুল মাত্রই কঠিন হৃদয়ের মানুষকেও মুহূর্তেই করে তোলে কোমল। আর তা যদি হয় পদ্মফুল তাহলে তো কথাই নেই। প্রায় এক দশক পর থাইল্যান্ডের একটি হ্রদ যেন তার গোপন জাদু দেখালো। মনোমুগ্ধকর এই হ্রদে এবার ফুটেছে লাখো পদ্ম। যদিও গত ১০ বছর পদ্মফুলের কোনো হদিসই ছিল না হ্রদটিতে। থাইল্যান্ডের এই পদ্মবন দেখে মনে হতে পারে তা কোনো শিল্পীর আঁকা পটচিত্র। সঙ্গে আছে ভ্রমরের গুঞ্জন। এই প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য জীবনবাজি রাখাও যেন তুচ্ছ।

ব্যাংককের দক্ষিণে ৩ ঘণ্টার যাত্রা শেষে খাও স্যাম রই ইয়ট ন্যাশনাল পার্কের হৃদে জাদুকরি পদ্মবন দেখতে ভিড় জমাচ্ছে সৌন্দর্য পিপাসু মানুষ। থাইল্যান্ডে পবিত্র এই ফুলটি মানুষদের জন্য অনেক শুভ বলে ধারণা করা হয়। অল্প বয়সী ছেলে-মেয়েরাও সেখানে ভিড় করছে সৌন্দর্য ক্যামেরাবন্দি করার জন্য।

এই পদ্মবন প্রথম থেকেই কিন্তু এমন ছিল না। এটি খুবই নোংরা ও দূষণীয় একটি হ্রদে পরিণত হয়েছিল। সাম্প্রতিক বছরগুলোতে পার্কটির কর্তৃপক্ষ  হ্রদটিকে পরিস্কার করার যথেষ্ট কার্যক্রম চালিয়ে এটিকে গোলাপি সাগরে রূপান্তর করেছে।

অপরদিকে পর্যটক ব্যবসাও রমরমা হয়ে উঠেছে। ২০০৬ সালের তুলনায় এবার দ্বিগুণেরও বেশি আয় হয়েছে শুধু এই পদ্মবনের কারণে। এমনকি গত বছরের তুলনায় বিপুল সংখ্যক আয়ে সন্তোষ প্রকাশ করেছেন থাইল্যান্ডের পর্যটনমন্ত্রীও।

তবে, পরিবেশবিদরা বলছেন, হ্রদটিতে বসবাসকারী প্রাণীদের জন্য ঝুঁকিপূর্ণ বাস্তুসংস্থানগুলো দীর্ঘমেয়াদি পরিকল্পনায় বন্ধ করতে হবে। অথবা পরিদর্শনের স্থান হিসেবে এখানে শক্তিশালী নিষেধাজ্ঞা জারি করতে হবে। ফ্রান্স ২৪