রবিবার ২৫ জুন ২০১৭


স্বামী -স্ত্রীর বিনোদন


আমাদের অর্থনীতি :
16.06.2017

হাফসা ইসলাম : বর্তমান সময়ে এমন আদর্শিক ‘তরুণ -তরুণী’ আশেপাশে খুঁজে পাওয়া হয়তো অনেক কষ্টের ; যারা চলমান সমাজের ‘বেপর্দা -পাপাচারে’র প্রভাবে নানান মানসিক চাহিদার আগুন নিভানোর জন্য রীতিমত হিমশিম খাচ্ছেনা। যে কারণে নানা রকম পাপাচারে লিপ্ত হয়। ঈমান আর তাকওয়ার’ নুর ‘তরুণ প্রজন্মের’ মন থেকে দূরে চলে যাচ্ছে আর ‘তরুণ প্রজন্মের’ মনে জন্ম নিচ্ছে নানা চাহিদা; আর এই চাহিদা মিটাতে গিয়ে ‘তরুণ প্রজন্মের’ মধ্যে গড়ে উঠছে প্রেম ভালবাসা নানা রকম অবৈধ সম্পর্ক যার ফলে তারা নানা রকম পেরেশানির আযাবের গ্রেপ্তার হয়ে হারাচ্ছে হায়াতের জীবনের ইসলামী আদর্শিক জীবন গড়া বা আল্লাহর পছন্দনীয় পথে আমল করার এত মূল্যবান সময়।

এই সব তরুণ তরুণীরা কি করে বুঝবে যে বিবাহের পবিত্র বন্ধনের স্বাধটা কেমন? কিছু পুরুষ আছে যারা একজন সতী নারীকে বিয়ে করে, কিন্তু তার নিজের মতো মনে করে। যার ফলে সে তার সাথে সব সময় দুর্ব্যবহার করে। তার মন বুঝার চেষ্টা করে না। এভাবেই অবহেলা অনাদরে মেয়েটার জীবন একঘুয়েমিতে ভরে যায়। মানুষিক পরিবর্তন শুরু হয়। একটা সময় তার কাছে সব কিছু দুর্বিসহ লাগে। তাই আমি বলব, হাজারও খারাপের ভিড়ে ভালো মানুষ চেনা যায় না, তাই নিজেও পবিত্র থাকি ও একজন পবিত্র সঙ্গীর সাথে সৎ ব্যবহার করার চেষ্টা করি।

আপনার স্ত্রীর সাথে সবসময় ভালোবাসার কথা বলবেন, তাকে রোমান্টিকতা দিয়ে ভরপুর করে রাখবেন। আপনার স্ত্রী হয়ত ঘুরতে পছন্দ করেন, তাকে মাঝে মাঝে দূরে কোথাও বেড়াতে নিয়ে যান, হারিয়ে যান কোনো অজানা প্রান্তে। ভালবাসা দিয়ে ভরপুর করে তুলুন আপনার ঘর। তাহলেই আশা করা যায় একটি সুখি পরিবার। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর স্ত্রীদের অনেক সফরে নিয়ে যেতেন।

আয়েশা রাদিয়াল্লাহু আনহা বলেন, “একবার আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে এক অভিযানে বের হলাম, তখন আমি অল্প বয়সী ছিলাম, শরীর তেমন মোটা ছিল না। তিনি তার সাথীদের বললেন, তোমরা আগে চল, ফলে তারা এগিয়ে গেল। অতঃপর তিনি আমাকে বললেন, এসো আমরা দৌঁড় প্রতিযোগিতা দেই, প্রতিযোগিতায় আমি এগিয়ে গেলাম। এরপরে আমার শরীরে মেদ বেড়ে গেল, একটু মোটা হলাম। একদা এক সফরে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আবার সাথীদের বললেন, তোমরা আগে চল, ফলে তারা এগিয়ে গেল। অতঃপর আমাকে বললেন, এসো আমরা দৌড় প্রতিযোগিতা দেই, প্রতিযোগিতায় তিনি এবার এগিয়ে গেলেন। তিনি হেসে হেসে বললেন, এটা তোমার পূর্বের প্রতিযোগিতার উত্তর (অর্থাৎ তুমি আগে প্রথম হয়েছিলে, এবার আমি প্রথম হলাম, তাই মন খারাপ করো না)।

ইমাম তিরমিযী তার সুনান কিতাবের অধ্যায়ের শিরোনাম রচনা করেন: ‘রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রাত্রিকালীন খোশগল্প গুজব সম্পর্কে যা বর্ণিত।’ কাযী ‘ইয়াদ রহ. বলেন, বর্ণিত আছে যে, আলী রাদিয়াল্লাহু ‘আনহু বলেন, “তোমরা এ অন্তরকে কিছুক্ষণ পরপর স্বান্তনা দাও, কেননা তা লোহার প্রতিধ্বনির মত আওয়াজ করতে থাকে”। তিনি আরো বলেন, “মানুষের অন্তরকে যখন তার অপছন্দ কাজ করতে বলা হয় তখন সে অন্ধ হয়ে যায় অর্থাৎ সে আর কাজ করতে পারে না”। ইবনে আব্বাস রাদিয়াল্লাহু ‘আনহুমা হতে বর্ণিত, তিনি বলেন, “যখন তোমরা ফিকহের মাসলা মাসায়েল শুনতে শুনতে একটু বিরক্তবোধ করবে তখন তোমরা কবিতা ও আরবদের কিচ্ছা কাহিনী শুনো”।