রবিবার ২৫ জুন ২০১৭


প্রধানমন্ত্রীর আহ্বান এক ধরনের আইওয়াশ


আমাদের অর্থনীতি :
19.06.2017

ড. রেজোয়ান সিদ্দিকী

 

প্রধানমন্ত্রী বিএনপিকে আগামী নির্বাচনে অংশ নেওয়ার যে আহ্বান জানিয়েছেন এগুলো আসলে কিছুই নয়, এক ধরনের আইওয়াশ। কারণ বিএনপি নির্বাচনে অংশ নেওয়ার জন্য কতগুলো শর্ত ইতোমধ্যেই দিয়েছে। নির্বাচনকালীন সহায়ক সরকার হতে হবে। শেখ হাসিনার অধীনে তারা কোনো নির্বাচনে যাবে না এবং না যাওয়ার সঙ্গত কারণ নির্বাচন তারা জোর করে ছিনিয়ে নেয়। সেটা ২০১৪ সালের ৫ জানুয়ারির জাতীয় নির্বাচন থেকে শুরু করে সমস্ত ইউপি ইলেকশন, মেয়র ইলেকশন যা কিছু আছে সমস্ত জায়গায় জবরদস্তিমূলকভাবে ছিনিয়ে নিয়েছে। ইউনিয়ন পরিষদ পর্যন্ত তারা ছিনিয়ে নিয়েছেন।

শুধু তাই নয়, ইউনিয়ন পরিষদের কে মেম্বার প্রার্থী হবে বা কাউন্সিলর প্রার্থীর হবে তাদের নমিনেশন দিচ্ছেন আওয়ামী লীগের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যারা নির্বাচন পরিচালনা করেন তাদের ঘাড়ে কয়টা মাথা আছে যে, প্রধানমন্ত্রীর নমিনেটেড যে প্রার্থী সে প্রার্থীর বাইরে অন্য কোনো প্রার্থীর নির্বাচিত হতে দেবেন। অর্থাৎ প্রশাসনকে সম্পূর্ণ ব্যবহার করে তারা এ ধরনের একটি নির্বাচন পরিচালনা করতে চান।

আমার মনে হয় না এ ধরনের পরিস্থিতি সামনে রেখে বিএনপি নির্বাচনে যাবে। আর এ ধরনের আহ্বান অর্থহীন। মানে আমি তো আহ্বান জানিয়ে ছিলাম, এ রকম একটা কথা বলার সুযোগ তৈরি করা। কিন্তু এসব কথার মূল্য এখন আর নেই। কারণ তিনি কত কি আহ্বান জানান এবং আহ্বানের মূল্যই বা কি আছে। তিনি দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছেন অথচ তার দলের সাধারণ সম্পাদক দুর্নীতিবাজদের কিভাবে তাদের দুর্নীতির টাকা রক্ষা করতে হবে সে বিষয়ে পরামর্শ দেন। ফলে এগুলোর কোনো মানে নেই।

পরিচিতি: সিনিয়র সাংবাদিক

মতামত গ্রহণ: তানভীন ফাহাদ/সম্পাদনা: আশিক রহমান