রবিবার ২৫ জুন ২০১৭


চালের দামের ঊর্ধ্বগতিতে উদ্বেগ সরকারের বিবৃতি দাবি জাপার


আমাদের অর্থনীতি :
19.06.2017

 

উম্মুল ওয়ারা সুইটি : চালের দামের ঊর্ধ্বগতিতে সংসদে উদ্বেগ জানিয়েছে বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। জাতীয় সংসদে এ বিষয়ে সরকারের বিবৃতি দাবি করেছেন জাপা পক্ষ থেকে। গতকাল বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ তার দলীয় কার্যালয় থেকে এক বিবৃতিতে বলেন, চালের দাম বাড়ছে বেপরোয়াভাবে। মূল্যবৃদ্ধির প্রভাবে বিব্রত অবস্থায় পড়েছে দেশের গরিব মানুষ। অসাধু ব্যবসায়ীদের তৎপরতায় ম্লান হয়ে যাচ্ছে সরকারের সব অর্জন।

চালের দাম বৃদ্ধিতে ‘অসাধু ব্যবসায়ীদের’ দায়ী করে বিবৃতিতে রওশন এরশাদ বলেন, চলতি বছর হাওর এলাকায় বোরো ফসল মার খাওয়ায় খাদ্য ঘাটতির মুখে পড়েছে বাংলাদেশ। এ সুযোগে অসাধু সিন্ডিকেট চালের বাজারে অস্থিরতা সৃষ্টি করছে। বিবৃতিতে তিনি অসৎ ব্যবসায়ীদের সামাল দেওয়ার ক্ষেত্রে সরকারের কঠোর হস্তক্ষেপ করার আহ্বান জানান।

বিরোধীদলীয় নেতা বলেন, যেকোনো দুর্যোগে সবার আগে মানবিক বিপর্যয়ের দিকগুলোর প্রতি গুরুত্ব দেওয়া প্রয়োজন। দুর্যোগকবলিত পাহাড়ি জনপদের মানুষ যাতে পর্যাপ্ত পরিমাণে খাদ্য ও পানীয় পায়, সেদিকে বিশেষ যতœবান হওয়ার পাশাপাশি তাদের স্বাস্থ্যঝুঁকির বিষয়েও পূর্ণ প্রস্তুতি থাকা উচিত। রাঙামাটি ও বান্দরবানের ক্ষতিগ্রস্ত সড়ক, ব্রিজ, কালভার্ট ইত্যাদির দ্রুত সংস্কার ও মেরামতসহ ঘরবাড়ি ও স্বজন হারানো মানুষদের আর্থিক সহায়তা দেওয়ার পাশাপাশি পুনর্বাসনের উদ্যোগ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান বিরোধীদলীয় নেতা।

এদিকে গতকাল রোববার সংসদে দলটির মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদারের এই দাবি তোলার পাশাপাশি চালের বাজার সহনীয় করতে সরকারের হস্তক্ষেপ চেয়ে বিবৃতি দিয়েছেন। সংসদে বাজেটের উপর আলোচনায় হাওলাদার বলেন, রমজানে দ্রব্যমূল্যের পাগলা ঘোড়া বাজারে ছেড়ে দিলেন কেন? নির্বাচন সামনে কী করে চালের দাম বাড়ল? কখন থামবে? পার্লামেন্টে এটা বলুন। মানুষ জানুক কী কী পদক্ষেপ নিয়েছেন। সম্পাদনা : হাসিবুল ফারুক চৌধুরী