রবিবার ২৫ জুন ২০১৭
  • প্রচ্ছদ » প্রথম পাতা » বি-চৌধুরী- ড. কামাল, রব ও মান্নাকে আসন ছাড়
    যুক্তফ্রন্টের ব্যানারে নির্বাচনের পরিকল্পনা বিএনপির


বি-চৌধুরী- ড. কামাল, রব ও মান্নাকে আসন ছাড়
যুক্তফ্রন্টের ব্যানারে নির্বাচনের পরিকল্পনা বিএনপির


আমাদের অর্থনীতি :
19.06.2017

কিরণ সেখ : আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল ও বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের বাইরে থাকা বেশ কয়েকটি দলকে কিছু আসন ছাড় দিয়ে  যুক্তফ্রন্টে’র ব্যানারে নির্বাচনে যাওয়ার চিন্তা রয়েছে বিএনপির। যদিও মনোনয়ন বা নির্বাচনের প্রস্তুতি নিয়ে এ পর্যন্ত দলটির মধ্যে আনুষ্ঠানিক কোনো বৈঠক হয়নি। তবে ভেতরে ভেতরে অনানুষ্ঠানিক আলাপ হচ্ছে। ২০ দলীয় জোট সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেন, এ বিষয়ে আমি ভালো বলতে পারবো না। তবে বিএনপি নিজের শক্তিতেই আগামী নির্বাচন করতে চায়। কিন্তু কোনো দল যদি আমাদের সঙ্গে আসতে চায় তাহলে বিএনপি নেত্রী তাদেরকে দূরে ঠেলে দেবেন না।

সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দৌাজা চৌধুরীর বিকল্প ধারা বাংলাদেশ, ড. কামাল হোসেনের গণফোরাম, আ স ম আবদুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তমের কৃষক শ্রমিক জনতা লীগ, মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যসহ প্রগতিশীল দলগুলোর সাথে প্রকাশ্যে অথবা কৌশলী অবস্থানে থেকে এসব দলের সঙ্গে আসন ভাগাভাগি করার ব্যাপারে বিএনপির নীতিনির্ধারকরা চিন্তাভাবনা করছেন।

গত ৫ জুন খালেদা জিয়ার রাজনৈতিক নেতাদের সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করেছিলেন। ওই ইফতারে আমন্ত্রিত রাজনৈতিক দলের নেতা মাহমুদুর রহমান মান্না ও আ স ম আবদুর রবের টেবিলে বসে তাদের সাথে বেশ কিছুক্ষণ কথা বলেন খালেদা জিয়া। পরে ওই টেবিলে এসে আলাপে যোগ দেন বিকল্প ধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দৌজা চৌধুরী। তবে এসময় কৌশলাদি বিনিময় ছাড়া আর কী বিষয়ে কথা হয় তা জানা না গেলেও নির্বাচন নিয়েই আলোচনা হয়েছে বলে বিএনপি ও জোট নেতারা ধারণা করছেন। জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, এ বিষয়ে এখনও আমি কিছু জানি না। কারণ বিষয়টি নিয়ে এখনও স্থায়ী কমিটির বৈঠকে আলোচনা হয়নি। সম্পাদনা : শাহানুজ্জামান টিটু