রবিবার ২৫ জুন ২০১৭
  • প্রচ্ছদ » অফবিট » নাৎসী বাহিনীর মেশিনগান উদ্ধার করেছে অস্ট্রেলিয়ার পুলিশ


নাৎসী বাহিনীর মেশিনগান উদ্ধার করেছে অস্ট্রেলিয়ার পুলিশ


আমাদের অর্থনীতি :
20.06.2017

রবি মোহাম্মদ: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের ব্যবহৃত একটি মেশিনগান উদ্ধার করা হয়েছে অস্ট্রেলিয়ায়। রোববার রাতে দেশটির নিউ সাউথ ওয়েলসের রাস্তায় একটি গাড়ি থেকে ওই মেশিনগানটি জব্দ করেছে পুলিশ।

ট্রাফিক জ্যামের মধ্যে আটকে থাকা একটি গাড়ি থেকে উদ্ধার করা হয় জার্মানির নাৎসি বাহিনীর তৈরি এমপি-৪০ সাব মেশিনগানটি। এর সঙ্গে ৬০ রাউন্ড গুলিও উদ্ধার করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানিরা প্রায় ১০ লাখ মেশিনগান তৈরি করেছিল। এটি সেই সময়ের তৈরি মেশিনগান।  নিষিদ্ধ অস্ত্র বহন করার অপরাধে ৪০ বছর বয়সী একজনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তবে ওই ব্যক্তি অস্ত্র তার নয় বলে তা নাকচ করে দিয়েছে।

পুলিশ জানায়, তাকে সোমবার কোর্টে হাজির করা হবে। তবে তাকে জামিন দেওয়া হবে না। মেশিনগানটির ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এই মেশিনগানের মাধ্যমে কোনো হামলা চালানো হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে ।

অস্ট্রেলিয়ায় অস্ত্র বহনের কড়াকড়ি নিয়ম রয়েছে। যে কেউ অস্ত্র বহন করতে পারে না। তবে রেজিস্ট্রি করে সরকারের অনুমোদন নিতে হয়। অবশ্যই লাইসেন্স থাকতে হবে অস্ত্র বহনের জন্য। অস্ট্রেলিয়ায় প্রায় ২ লাখ ৬০ হাজার অবৈধ অস্ত্র ব্যবহার করা হচ্ছে।

গত সপ্তায় অস্ট্রেলিয়ার কর্র্তৃপক্ষ নতুন অস্ত্র আইন প্রণয়ন করেছে। কারণ সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী হুমকি ও অবৈধ অস্ত্রের সরবরাহ বেড়েছে। নতুন আইন অনুসারে যদি কেউ লাইসেন্সবিহীন অস্ত্র বহন করে তবে তাকে ১৪ বছরের সাজা খাটতে হবে বা ২ লাখ ৮১ হাজার মার্কিন ডলার জরিমানা দিতে হবে।

১৯৯৬ সালে অস্ট্রেলিয়ার পোর্ট আর্থারের তাসমানিয়ায় ৩৫ জন মানুষতে গুলি করে হত্যা করা হয়। ওই সময় সাড়ে ৬ লাখ অস্ত্র ধংস করা হয়। এর পর অস্ত্র অপরাধ কিছুটা হ্রাস পায় অস্ট্রেলিয়ায়। বিবিসি