রবিবার ২৩ জুলাই ২০১৭


খুব শিগগিরই কাতার সমস্যার সমাধান হবে


আমাদের অর্থনীতি :
17.07.2017

 

ড. আবদুল্লাহ হেল কাফী

 

কাতার ইস্যু নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র পরোক্ষভাবে হলেও কাতারের পক্ষে অবস্থান নিয়েছে বলে আমার ধারণা। এই মুহূর্তে সৌদি আরবসহ যে সমস্ত রাষ্ট্র কাতারের বিরুদ্ধে অবরোধ তৈরি করেছে সেটা আসলে ঠিক হয়নি। এভাবে হুট করে একটা অবরোধ আরোপ করা ঠিক হয়নি। যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্র কাতারের বিরুদ্ধে যাচ্ছে  না কাজেই কাতারের বিরুদ্ধে সৌদি আরব তেমন কিছু করতে পারবে বলে আমার মনে হয় না।

আর মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ারও একটা স্বাভাবিক সখ্যতা আছে বলে আমার মনে হয়। কাজেই রাশিয়ার সঙ্গে মার্কিন সম্পর্কটা খারাপ পর্যায়ে নেই। স্বাভাবিকভাবে কাতারের উপর তেমন কোনো চাপ সৌদি আরব করতে পারবে বলে আমার মনে হয় না। ধীরে ধীরে জিনিসটা এই মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে খুব শীঘ্রই সৌদি আরব এবং কাতারের সমস্যার সমাধান হবে বলে আমি আশাবাদী।

বিশ্ব শান্তিতে থাক চায় সব সাধারণ, শান্তিকামী মানুষেরা। তার জন্য প্রয়োজন শান্তিপূর্ণ কর্মসূচি। এক্ষেত্রে বিশ্বনেতাদেরই এগিয়ে আসতে হবে। যেকোনো ধরনের অশান্তি পরিহার করে এগিয়ে যেতে হবে সামনের দিকে। কোনোভাবেই অশান্তিকে প্রশ্রয় দেওয়া যাবে না। এই সময়ে অশান্তি কোনো একক রাষ্ট্রের উপর তার প্রভাব পড়ে না, সারাবিশ্বেই কমবেশি তার প্রভাব পড়ে থাকে। তাই শান্তিপূর্ণ বিশ্বের জন্যই এগিয়ে আসতে হবে সবাইকে। কাতারের সমস্যাও নিরসন করা উচিত সবাই মিলে। তা না হলে শান্তিপূর্ণ বিশ্বের প্রত্যাশা পূরণ হবে না।

পরিচিতি: অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, জাবি

মতামত গ্রহণ: তানভীন ফাহাদ/সম্পাদনা: আশিক রহমান