শনিবার ২৩ সেপ্টেম্বর ২০১৭


 ‘দেশের জনগোষ্ঠির প্রায় ১৫ শতাংশ প্রতিবন্ধী’


আমাদের অর্থনীতি :
17.07.2017

রফিক আহমেদ : মিট দ্যা প্রেসে বক্তারা বলেছেন, আমাদের জনগোষ্ঠির প্রায় ১৫ শতাংশ প্রতিবন্ধী। তাই তাদেরকে বাদ দিয়ে জাতীয় উন্নয়নের লক্ষ্যমাত্রায় পৌঁছানো একেবারেই সম্ভব নয়। গতকাল রোববার সকালে জাতীয় প্রেসক্লাবে আমার দক্ষতাই আমার পরিচয়’ এবং ‘আমরাও জাতীয় উন্নয়নের গর্বিত অংশীদার’ এই স্লোগানকে সামনে রেখে প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় ‘ডিসএবরিটি রাইটস প্রমোশন ইন্টারন্যাশনাল’ (ডিআরপিআই) এর বাংলাদেশের কার্যক্রম এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কে অবহিত করতে বক্তরা বক্তব্যে এসব কথা বলেন।

মিট দ্যা প্রেস পরিচালনা করেন ডিআরপিআই এর বাংলাদেশ কান্ট্রি কো-অর্ডিনেটর ড. ফেরদৌসি বেগম। উপস্থিত ছিলেন ডিআরপিআই এর প্রধান গবেষক, কানাডার ইয়র্ক ইউনিভার্সিটির অধিকার বিষয়ক বিখ্যাত প্রফেসর এবং কানাডার সর্বোচ্চ খেতাবপ্রাপ্ত নাগরিক ড. মার্সিয়া রিউ ও বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আব্দুস সাত্তার দুলাল।

বক্তারা বলেন, যেসব প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের কাজে নিয়োগদানের মাধ্যমে তাদের প্রতিষ্ঠানকে একটি ইনক্লোসিভ ওয়ার্কপ্লেস এ পরিণত করেছেন তাদেরকে পুরস্কার প্রদানের মাধ্যমে সম্মানিত করা হবে। ইতিমধ্যেই ভারতে এ পুরস্কার প্রদান করা হয়েছে। বক্তারা আশা প্রকাশ করে আরও বলেন, প্রতিবন্ধীদের অধিকার আদায় ও অর্থনৈতিক মুক্তি অর্জনে গণমাধ্যম বলিষ্ঠ ভূমিকা রাখবে এবং এক্ষেত্রে সামাজিক শৃঙ্খলকে ভেঙে সকলকে এগিয়ে আসতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবেন। সম্পাদনা – ফেরদৌস