রবিবার ২৩ জুলাই ২০১৭


সেনেগালে স্টেডিয়ামের ওয়াল ভেঙে ৮ জনের মৃত্যু


আমাদের অর্থনীতি :
17.07.2017

স্পোর্টস ডেস্ক : সেনেগালে ফুটবল স্টেডিয়ামে মারামারিতে ওয়াল ভেঙে আটজন মারা গেছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৪৯ জন। খবর বিবিসির

নির্ধারিত ৯০ মিনিটের খেলা ছিল ১-১ সমতায়। অতিরিক্ত সময়ে এক গোল দিয়ে জয় প্রায় নিশ্চিত করেছিল স্টেট ডে মেবোর। রেফারির শেষ বাঁশি বাজার পরপরই দুই দলের সমর্থকরা জড়িয়ে পড়েন সংঘর্ষে। স্টেডিয়াম ধ্বসে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সাল। এমন ঘটনা ভবিষ্যতে যেন আর না ঘটে, সে জন্য সবাইকে সতর্ক করে দিয়েছেন প্রেসিডেন্টের মুখপাত্র।

১৫ জুলাই শনিবার রাতে রাজধানী ডাকারে দেমবো দিওপ স্টেডিয়ামে দা এমবিউর ও ইউনিয়ন স্পোর্টিভ ওয়াকামের মধ্যে লিগ কাপ ফাইনাল ম্যাচের পর এ ঘটনা ঘটে। দুই দলের সমর্থকদের মধ্যে প্রথমে হাতাহাতি শুরু হয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এতে দর্শকরা ছত্রভঙ্গ হয়ে গেলে এবং তাদের হুড়োহুড়িতে ওয়াল ভেঙে পড়লে এ দুর্ঘটনা ঘটে।

এসময় মাঠে উপস্থিত দর্শকরা প্রতিপক্ষের দিকে পাথরও নিক্ষেপ করে। স্থানীয় সংবাদ এজেন্সির বরাত দিয়ে বিবিসি জানায়, ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স এবং ফায়ারসার্ভিস কর্মীরা উপস্থিত রয়েছেন। নির্ধারিত ৯০ মিনিটে ১-১ গোলে ম্যাচ ড্র ছিল। অতিরিক্ত সময়ে এমবিউর স্কোরলাইন ২-১ করার পর খেলা শেষ হলে রেফারি যখন শেষ বাঁশি বাজায় তখনই মারামারির সূত্রপাত।

এএফপি জানায়, চেখ মাবা দিওপ নামে একজন ব্যক্তির বন্ধু ঘটনাস্থলে মারা গেছেন। চেখ স্টেডিয়াম থেকে অন্যদের বাইরে বের করে আনার চেষ্টা করছেন। চেখ বলেন, আমরা বুঝতে পারছিলাম যে এখানে বহু হতাহতের ঘটনা ঘটেছে। কারণ ওয়াল সরাসরি দর্শকদের ওপর ভেঙে পড়ে।

দেশটির প্রেসিডেন্ট ম্যাকি সালের একজন মুখপাত্র জানিয়েছেন, এ ঘটনায় নিহতদের স্মরণে ও তাদের প্রতি শ্রদ্ধা রেখে আগামী নির্বাচনকে কেন্দ্র করে রোববার যে ক্যাম্পেইনের কথা ছিল তা বাতিল করা হয়েছে।

সম্পাদনা : মাকসুদা লিপি