রবিবার ২৩ জুলাই ২০১৭


চিকুনগুনিয়া নিয়ে রাজনীতি না করবেন না : সাঈদ খোকন


আমাদের অর্থনীতি :
17.07.2017

শাকিল আহমেদ : রোগ বালাই বলে কয়ে আসে না। এটা সবারই হতে পারে। রাজনীতি করার অনেক ইস্যু রয়েছে। চিকুনগুনিয়া নিয়ে রাজনীতি না করার আহ্বান জানিয়ে এসব কথা বলেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নাগরিক সচেতনতা বৃদ্ধির অংশ হিসেবে গতকাল ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃক আয়োজিত ধানমন্ডি রবীন্দ্র সরোবরে ‘মিশন ধানমন্ডি’ আনুষ্ঠানিক উদ্বোধনকালে মেয়র এসব কথা বলেন। এ সময় কর্পোরেশনের মশক নিধনে নিয়োজিত ৩০৩ জন স্প্রে ম্যান, ২৭১টি ফগার মেশিন এবং ১৪৮টি হস্তচালিত মেশিনের মাধ্যমে অঞ্চল ১ আওতাধীন ৭টি ওয়ার্ডের প্রতিটি অলিগলিতে  লার্ভিসাইডিং এবং ফগিং করা হয়।

সাঈদ খোকন বলেন, রাজনীতির মাঠে বিভিন্ন বিষয় রয়েছে। এটি একটি নাগরিক দুর্ভোগ। আমরা সবাই মিলে একসাথে এর প্রতিরোধ করতে চাই। আগামী চার সপ্তাহের মধ্যে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণ করারও আশ্বাস দেন তিনি। প্রতি ওয়ার্ডে ৪০ জন স্বেচ্ছাসেবক কর্মী রয়েছে। ২৮টি নগর স্বাস্থ্য কেন্দ্র রয়েছে ও তিনটি হাসপাতাল রয়েছে। এগুলো হলো  মহানগর জেনারেল হাসপাতাল, নাজিরা বাজার মাতৃসদন কেন্দ্র, চকবাজার শিশু হাসপাতাল। এসব হাসপাতাল থেকে চিকুনগুনিয়ায় আক্রান্তদের বিনামূল্যে চিকিৎসা ও পরার্মশ প্রদান করার আশ্বাস দেন তিনি। সেই সাথে চিকুনগুনিয়ায় আক্রান্ত সব নাগরিকের জন্য প্যারাসিটামলসহ প্রয়োজনীয় ওষুধ বিনামূল্যে সরবরাহের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। এ সময় মেয়র আরও বলেন, তিন দিনের বেশি জমে থাকা স্বচ্ছ পানিতে এ মশা জন্মায় তাই নিজ নিজ বাড়িঘরের বা ফ্ল্যাটের ফ্রিজ, এসি, ফুলের টব, চৌবাচ্চা, পরিত্যক্ত ক্যান, ডাবের খোসা, গাড়ির টায়ার, ভাঙা মাটির পাতিল, ছাদ বাগান, গাছের কোটর ইত্যাদি স্থানে জমে থাকা পানি অপসারণের জন্য নগরবাসীসহ সংশ্লিষ্টদের আহ্বান জানান তিনি।

চিকুনগুনিয়া প্রকোপ প্রতিরোধে আগামী ১৮ তারিখ মেয়রের উপস্থিতিতে নগরীর প্রতিটি ওয়ার্ডে একযোগে গণসচেতনতামূলক প্রচার অভিযান চালাবে  বলে ঘোষণা দেন তিনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন, কর্পোরেশনের প্রধান নির্বহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জে. শেখ সালাউদ্দিন প্রমুখ। সম্পাদনা : উম্মুল ওয়ার্ াসুইটি