শনিবার ২৩ সেপ্টেম্বর ২০১৭
  • প্রচ্ছদ » খেলা » কলম্বো টেস্টের নাটকীয় সমাপ্তির অপেক্ষায় ক্রিকেটবিশ্ব


কলম্বো টেস্টের নাটকীয় সমাপ্তির অপেক্ষায় ক্রিকেটবিশ্ব


আমাদের অর্থনীতি :
18.07.2017

স্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কার মাটিতে এত রান তাড়া করে জেতার রেকর্ড নেই। নিজেদের ইতিহাসে কখনোই এত রান তাড়া করে জিততে পারেনি শ্রীলঙ্কা। কলম্বো টেস্টে লঙ্কানদের প্রতিপক্ষ শুধু জিম্বাবুয়ে নয়; সেইসঙ্গে ইতিহাস এবং রেকর্ডও। ৩৮৮ রানের বিশাল লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে অবশ্য লড়াইয়ের ইঙ্গিত দিয়েই রেখেছে শ্রীলঙ্কা।

গতকাল সোমবার চতুর্থ দিন শেষে ৭ উইকেট হাতে রেখে জয় থেকে এখনো ২১৮ রান দূরে স্বাগতিকরা। আজ মঙ্গলবার টেস্টের নাটকীয় সমাপ্তির অপেক্ষায় দুই দল এবং সেইসঙ্গে ক্রিকেটবিশ্বও। জিম্বাবুয়ে ফুরিয়ে গেছে- ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাকে ৩-২ ব্যবধানে হারিয়ে সেই অপবাদ কিছুটা ঘুচানোর ইঙ্গিত দেয় আফ্রিকান দলটি। টেস্ট ম্যাচে শ্রীলঙ্কার ওপর আধিপত্য বিস্তার করে রীতিমতো বিস্ময় উপহার দিয়েছে গ্রায়েম ক্রেমারের দল। কলম্বোর প্রেমাদাসায় প্রথম ইনিংসে জিম্বাবুয়ের করা ৩৫৬ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ৩৪৬ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ১০ রানের লিড নিয়ে ব্যাটিংয়ে নেমে ৫৯ রানেই ৫ উইকেট হারিয়ে বেশ চাপের মুখে পড়ে যায় গ্রায়েম ক্রেমারের দল। কিন্তু এরপর রাজা, মুর এবং ওয়ালারের লড়াকু ব্যাটিংয়ে দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যাওয়ার আগে ৩৭৭ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে জিম্বাবুয়ে। ফলে জয়ের জন্য শ্রীলঙ্কার সামনে ৩৮৮ রানের পাহাড়সম লক্ষ্য দাঁড়ায়।

প্রায় ৪০০ রানের পাহাড় ডিঙানোর লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দাঁতে দাঁত চেপে লড়াই করার ইঙ্গিত দিয়েছে শ্রীলঙ্কা। দিন শেষে ৩ উইকেট হারিয়ে ১৭০ রান সংগ্রহ করেছে লঙ্কানরা। জিততে হলে শেষ দিন ৯০ ওভারে আরো ২১৮ রান করতে হবে স্বাগতিকদের। অন্যদিকে শ্রীলঙ্কার মাটিতে টেস্ট জিতে ইতিহাস গড়তে জিম্বাবুয়ের দরকার ৭ উইকেট। বড় লক্ষ্যের পেছনে ছুটতে গিয়ে উদ্বোধনী জুটিতে সাবধানী ছিলেন দিমুথ করুনারতেœ এবং উপুল থারাঙ্গা।