শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭


জাস্টিন ট্রুডোর সঙ্গে দেখা করলেন জাস্টিন ট্রুডো


আমাদের অর্থনীতি :
18.07.2017

তানিয়া আলম তন্বী : জাস্টিন ট্রুডোর সঙ্গে দেখা করলেন জাস্টিন ট্রুডো। খুব অবাক হলেন যে লিখতে ভুল হয়েছে কি না? এমন কিছুই না। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দেখা করার সুযোগ পেল সিরীয় শরণার্থী দম্পতির শিশুপুত্র জাস্টিন ট্রুডো। কানাডায় আশ্রয় পাওয়া সিরীয় দম্পতি কৃতজ্ঞতা থেকে তাঁদের শিশুপুত্রের নাম রাখেন দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে মিলিয়ে। নবজাতকের পুরো নাম জাস্টিন ট্রুডো আদম বিলান। স্থানীয় সময় শনিবার কানাডার অ্যালবার্টার ক্যালগ্যারিতে এক উৎসবে শিশু ট্রুডো বাবা-মায়ের কোলে করেই যোগ দেয়। ছোট্ট ট্রুডোকে যখন প্রধানমন্ত্রী ট্রুডোর সামনে নেওয়া হয়, তখন সে ঘুমে বিভোর। প্রধানমন্ত্রী ট্রুডো তাকে অল্প সময়ের জন্য কোলে নেন। তখনও গভীর ঘুমে স্বপ্ন দেখায় ব্যস্ত ছোট্ট ট্রুডো। ঘুমের মাঝেই পার হয়ে গেল হয়তো তার জীবনের স্মরণীয় মূহুর্তটি। নিজে বুঝতে না পারলেও এই মূতুর্তের সাক্ষী হয়ে রইল পুরো পৃথিবী।

সিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, গত বছরের ফেব্রুয়ারিতে সিরিয়ার রাজধানী দামেস্ক থেকে দুই সন্তানসহ শরণার্থী হিসেবে কানাডার মন্ট্রিলে আশ্রয় নেন মোহাম্মদ ও আফরা বিলান দম্পতি। তৃতীয় সন্তান ট্রুডোর জন্ম হয় এই শহরেই।

জাস্টিন ট্রুডোর জন্যই তারা ভালোভাবে জীবন-যাপন করছে বিধায় প্রধানমন্ত্রীর প্রতি যে কোনোভাবে কৃতজ্ঞতা জানাতে চেয়েছিলেন বিলান দম্পতি। তাই তাঁর নামে নবজাতকের নাম রাখেন।

জাস্টিন ট্রুডো ২০১৫ সালের নভেম্বরে কানাডার প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তখন থেকে এ বছরের জানুয়ারি পর্যন্ত ৪০ হাজারেরও বেশি সিরীয় শরণার্থী কানাডায় আশ্রয় পেয়েছে। টাইম ডটকম