মঙ্গলবার ২৪ অক্টোবর ২০১৭


আজ ৭ খুন মামলায় হাইকোর্টের রায়


আমাদের অর্থনীতি :
13.08.2017

এস এম নূর মোহাম্মদ : নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন মামলায় হাইকোর্টের রায় জানা যাবে আজ। বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করবেন। আজ মামলাটি রায়ের জন্য কার্যতালিকার এক নম্বর ক্রমিকে রাখা হয়েছে। ডেথ রেফারেন্স ও আসামিদের করা আপিলের শুনানি শেষে গত ২৬ জুলাই মামলার রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করে দিয়েছেন আদালত।  এর আগে রাষ্ট্র ও আসামি পক্ষ ৩৩ কার্যদিবস শুনানি করেন। শুনানিতে র‌্যাবের তারেক সাঈদ, কাউন্সিলর নূর হোসেনসহ ২৬ আসামির মৃত্যুদ-ের রায় বহালের আবেদন জানান অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম।

২০১৪ সালের ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জ লিংকরোডে ফতুল্লার লামাপাড়া থেকে সিটি কর্পোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ ৭ জনকে অপহরণ করা হয়। তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ পাওয়া যায়। এ ঘটনায় নিহত নজরুলের স্ত্রী বিউটি ও চন্দন সরকারের জামাতা বিজয় কুমার পাল দুটি মামলা দায়ের করেন। এই মামলায় দীর্ঘ শুনানির পর চলতি বছরের ১৬ জানুয়ারি সেনাবাহিনীর বরখাস্তকৃত লে.কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেনসহ ২৬ জনকে মৃত্যুদ- দেয় নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন। এছাড়া ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদ- দেন বিচারিক আদালত। এই মামলার ৩৫ আসামির মধ্যে ২৫ জনই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

আপিল শুনানিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, এটা ছিল প্রি-প্ল্যান এবং সিস্টেমেটিক মার্ডার। এটা ক্ষমার অযোগ্য। নিম্ন আদালত তাদের দৃষ্টান্তমূলক সাজা দিয়েছে, সেটাই বহাল থাকা উচিত। সম্পাদনা : মোহাম্মদ রকিব হোসেন